রাজনৈতিক সহিংসা সুষ্ঠু নির্বাচনে বড় প্রতিবন্ধকতা —পিটার ডি হাস

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলকে সমর্থন করে না যুক্তরাষ্ট্র। দেশটি সব দলের অংশগ্রহণে অবাধ নিরপেক্ষ নির্বাচন চায়। যার দায়িত্ব সরকার, রাজনৈতিক দল, সুশীল সমাজসহ সংশ্লিষ্ট সব পক্ষের। রাজনৈতিক সহিংসতা সুষ্ঠু নির্বাচনের জন্য বড় প্রতিবন্ধকতা।

গতকাল এসব কথা বলেছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত মাসিক মধ্যাহ্নভোজ অনুষ্ঠিত হয়। রাজধানীর হোটেল ওয়েস্টিনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যামচেম সভাপতি সৈয়দ এরশাদ আহম্মেদ। সম্মানিত অতিথি ছিলেন রাষ্ট্রদূত পিটার ডি হাস। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, গবেষণা সংস্থা সিপিডির সম্মাননীয় ফেলো . দেবপ্রিয় ভট্টাচার্য, পিআরআই চেয়ারম্যান . জায়েদী সাত্তার। এনবিআরের সাবেক চেয়ারম্যান . আব্দুল মজিদ, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে দেয়া বক্তব্যে বাংলাদেশের রাজনীতি সম্পর্কে যুক্তরাষ্ট্র সরকারের দৃষ্টিভঙ্গির বিষয়গুলো তুলে ধরেন পিটার ডি হাস। রাজনৈতিক দৃষ্টিভঙ্গি ছাড়াও বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পাঁচটি লক্ষ্যের কথা উল্লেখ করেন তিনি। এছাড়া ব্যবসা, বিনিয়োগ এবং বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত রফতানি সুবিধা (জিএসপি) নিয়েও কথা বলেন তিনি।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের ব্যাপারে পাঁচটি বিষয়ের ওপর গুরুত্ব দেয় তার দেশ। প্রথমত, একটি শান্তিপূর্ণ স্থিতিশীল বাংলাদেশ। দ্বিতীয়ত, এমন একটি বাংলাদেশ যা গণতন্ত্র, স্বচ্ছতা, বহুত্ববাদ, সহনশীলতা, সুশাসন মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল। তৃতীয়ত, সামাজিক পরিবেশগতভাবে সহনশীল বাংলাদেশ। চতুর্থত, রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশের প্রচেষ্টাকে সমর্থন করা, যতক্ষণ পর্যন্ত মিয়ানমারে তাদের নিরাপদ, ঐচ্ছিক এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তন সম্ভব না হয়। প্রথম চারটি লক্ষ্যের প্রতিটি লক্ষ্য আমাদের পঞ্চম লক্ষ্যের ভিত্তি, যা হলো টেকসই এবং বিস্তৃত পরিসরে পারস্পরিক সমৃদ্ধি অর্জন, শ্রম মানের উন্নয়ন, অর্থনীতির সম্প্রসারণ এবং বৈচিত্র্যময়করণের প্রচেষ্টায় বাংলাদেশকে সমর্থন করা এবং এটিকে বৃহত্তর আঞ্চলিক বৈশ্বিক বাণিজ্য সংযোগের জন্য উন্মুক্ত করা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন