নগদ লভ্যাংশ পাঠিয়েছে ম্যারিকো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২২-২৩ হিসাব বছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল-জুন) জন্য ঘোষিত দ্বিতীয় অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্টে পাঠিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ম্যারিকো বাংলাদেশ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তথ্য জানিয়েছে এফএমসিজি খাতের বহুজাতিক প্রতিষ্ঠানটি।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে বিনিয়োগকারীদের জন্য ৩০০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছিল কোম্পানিটির পরিচালনা পর্ষদ। এর আগে চলতি বছরের প্রথম প্রান্তিকের জন্য ৪৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ম্যারিকো বাংলাদেশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩২ টাকা ৬৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৪ টাকা ২৯ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭৩ টাকা শূন্য পয়সায়। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ৮৫ টাকা ৩৭ পয়সা।

২০২১-২২ হিসাব বছরে ২০০ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশের বাইরে ৬০০ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য হিসাব বছরে ম্যারিকো বাংলাদেশের আয় হয়েছে হাজার ৩০৩ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল হাজার  ১৩০ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে ১৫ দশমিক ২৬ শতাংশ। টাকার অংকে যা ১৭২ কোটি ৫৬ লাখ।

আলোচ্য ২০২১-২২ হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৫৫ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরে নিট মুনাফা ছিল প্রায় ৩১১ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১২ টাকা ৮২ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ৯৮ টাকা ৬৯ পয়সা। বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৫ টাকা ৩৭ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৫১ টাকা ৯৫ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন