চুক্তির পর সমুদ্রপথে ৫০ লাখ টন শস্য রফতানি ইউক্রেনের

বণিক বার্তা ডেস্ক

রাশিয়ার সঙ্গে চুক্তির পর থেকে এখন পর্যন্ত কৃষ্ণ সাগরীয় বন্দর দিয়ে ৫০ লাখ টন খাদ্যশস্য রফতানি করেছে ইউক্রেন। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় তথ্য জানিয়েছে। চুক্তির কারণে স্থবিরতা কাটিয়ে আবারো সচল হয়েছে ইউক্রেনের শস্য রফতানি। এতে বৈশ্বিক সংকট কমার পাশাপাশি দাম নিয়ন্ত্রণে আসার প্রত্যাশা রয়েছে।

তথ্য বলছে, যুদ্ধের আগে ইউক্রেন প্রতি মাসে বিশ্ববাজারে ৬০ লাখ টন খাদ্যশস্য রফতানি করত। কিন্তু রুশ সেনারা দেশটির কৃষ্ণ সাগরীয় বন্দর অবরোধ করার কারণে মাসভিত্তিক রফতানি ১০ লাখ টনে নেমে আসে। পুরোপুরি বন্ধ হয়ে যায় সমুদ্রপথে রফতানি। ফেব্রুয়ারি-জুলাই পর্যন্ত দেশটি শুধু পশ্চিমাঞ্চলীয় সীমান্ত দিয়ে স্থল রেলপথে স্বল্প পরিমাণ শস্য রফতানি করে।

ইউক্রেন বিশ্বের অন্যতম শীর্ষ খাদ্যশস্য রফতানিকারক দেশ। কিন্তু যুদ্ধের কারণে দেশটির রফতানিতে ধস নামায় নেতিবাচক প্রভাব পড়ে বিশ্ববাজারে। লাফিয়ে বাড়তে শুরু করে শস্যসহ সব ধরনের খাদ্যপণ্যের দাম। পরিস্থিতি নিয়ন্ত্রণের উদ্যোগ নেয় জাতিসংঘ।

রাশিয়া ইউক্রেনের মধ্যে জুলাইয়ের শেষ দিকে ব্ল্যাক সি গ্রেইন ইনিশিয়েটিভ নামে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। তুরস্ক জাতিসংঘ চুক্তিতে মধ্যস্থতা করে। চুক্তির মাধ্যমে ইউক্রেনের কৃষ্ণ সাগরীয় তিন বন্দর থেকে অবরোধ উঠিয়ে নিয়েছে রাশিয়া। ফলে আবারো দেশটির খাদ্যশস্য রফতানি বাড়তে শুরু করেছে। ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ২১১টি জাহাজ কৃষিপণ্য নিয়ে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর ছেড়ে গিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন