ইউরোপে বিনিয়োগ

আলোচনা চালাচ্ছে তাইওয়ানভিত্তিক চিপ কোম্পানি

বণিক বার্তা ডেস্ক

ইউরোপে বিনিয়োগের জন্য আলোচনা করছে তাইওয়ানের কিছু চিপ নির্মাতাপ্রতিষ্ঠান। সম্প্রতি বিষয়টি নিশ্চিত করেছে দ্বীপদেশটির সরকার। এক সংবাদ সম্মেলনে একজন মন্ত্রী জানান, গণতান্ত্রিক মিত্রদের সঙ্গে স্থানীয় প্রতিষ্ঠানগুলোর কাজের প্রচেষ্টা দেখে তারা সন্তুষ্ট। খবর রয়টার্স।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ফেব্রুয়ারিতে নতুন চিপ আইন প্রকাশ করেছে। এর অধীনেই সমমনা অংশীদার হিসেবে প্রধান সেমিকন্ডাক্টর নির্মাতা দেশ তাইওয়ানের সঙ্গে কাজ করতে চায় তারা। তবে তাইপের কোনো প্রতিষ্ঠান বিষয়ে এখনো মুখ খোলেনি।

গত জুনে তাইওয়ান ইইউর মধ্যে উচ্চস্তরের বাণিজ্য আলোচনা অনুষ্ঠিত হয়। এর এক সপ্তাহের কম সময় পর তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড (টিএসএমসি) বলেছিল, ইউরোপে কারখানা করার জন্য তাদের সুনির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই।

টিএসএমসি বিশ্বের সবচেয়ে বড় চুক্তিভিত্তিক চিপ প্রস্তুতকারী বাজারমূল্যের দিকে এশিয়ার বৃহত্তম কোম্পানি। গত বছর কোম্পানিটি বলেছিল, জার্মানিতে একটি সম্ভাব্য সম্প্রসারণের পর্যালোচনা প্রাথমিক পর্যায়ে রয়েছে। কিন্তু এরপর উল্লেখযোগ্য অগ্রগতির কোনো খবর পাওয়া যায়নি।

ইউরোপে সম্ভাব্য বিনিয়োগ নিয়ে রাজধানীতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সম্প্রতি তাইওয়ানের উপঅর্থমন্ত্রী চেন চের্ন-চি বলেন, আমার জানামতে, ইউরোপীয় কমিশন তাদের সদস্য দেশ আমাদের কিছু কোম্পানির সঙ্গে কথা বলেছে, যা কোম্পানিগুলোর জন্য সম্পূর্ণ বাণিজ্যিক সিদ্ধান্ত। তবে কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি।

তিনি আরো বলেন, আমাদের কোম্পানিগুলোকে বিশ্বব্যাপী গণতান্ত্রিক মিত্রদের সঙ্গে কাজ করতে দেখে আনন্দিত সরকার। আমরা একটি বিশ্বস্ত অংশীদারত্ব গঠন করতে চাই।

সময় মন্ত্রীর পাশেই ছিলেন তাইওয়ানে নিযুক্ত ইইউর ডি ফ্যাক্টো অ্যাম্বাসেডর ফিলিপ গ্রজেগোরজেউস্কি। তাইওয়ান দেশীয় কোম্পানিকে ইউরোপে বিনিয়োগ করতে উৎসাহিত করছে জেনে তিনি খুশি বলেও জানান। প্রচেষ্টাকে গো ইউরোপ অভিহিত করে তিনি বলেন, এটি তার তাইপে অবস্থানকালে একটি গুরুত্বপূর্ণ ঘটনা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন