প্রযুক্তি খাতে নারী উপস্থিতি কম টিম কুক

বণিক বার্তা ডেস্ক

অ্যাপলসহ প্রযুক্তি খাতে নারী নেতৃত্বে ঘাটতি রয়েছে। সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাত্কারে তা স্বীকার করেন অ্যাপলপ্রধান টিম কুক।

তিনি জানান, বিশ্বের বড় বড় ফার্মে এখনো পর্যাপ্ত নারী অংশ নিচ্ছেন না। এতে প্রতিষ্ঠানগুলো তাদের সামর্থ্য অনুযায়ী সফলতা অর্জনে ব্যর্থ হচ্ছে। টিম কুক দাবি করেন, প্রযুক্তি খাতে বৈচিত্র্যময় কর্মপরিবেশ বা কর্মশক্তি ছাড়া লক্ষ্যে পৌঁছানো সম্ভব নয়। সম্প্রতি নারী উদ্যোক্তা অ্যাপ ক্রিয়েটরদের জন্য ফাউন্ডার্স ডেভেলপমেন্ট প্রোগ্রাম নামে এক বিশেষ কর্মসূচির উদ্বোধন উপলক্ষে যুক্তরাজ্যে গিয়েছেন তিনি।

টিম কুক বলেন, প্রযুক্তি খুবই দারুণ একটা বিষয়, যা অনেক কাজ সম্পন্ন করে। কিন্তু কাজ করার ক্ষেত্রে নারীদের অংশগ্রহণ কম থাকার বিষয়ে অনেক বিষয়ে আপনি কোনো সমাধান নিয়ে আসতে পারবেন না। নারীদের অন্তর্ভুক্ত না করার পেছনে প্রতিষ্ঠানগুলোর কাছে ভালো কোনো যুক্তি নেই।

তিনি জানান, সম্প্রতি অ্যাপল যুক্তরাজ্যে নারী প্রতিষ্ঠাতা অ্যাপ নির্মাতাদের একটি উন্নয়ন কর্মসূচি চালু করেছে। তিনি মনে করেন, নারী সম্পৃক্ততার মাধ্যমে মানুষের জীবনে প্রযুক্তির প্রভাব সম্পর্কে জানা যাবে। ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রে অ্যাপলের মোট কর্মীদের মধ্যে ৩৫ শতাংশ নারী কর্মী রয়েছেন বলে জানান টিম কুক। ২০১৪ সালে পিরিয়ড ট্র্যাকার ছাড়াই অ্যাপল হেলথ কিট আনা হয়েছিল। পুরুষ কর্মী দ্বারা তৈরি কিটটিতে নারীদের প্রয়োজন সম্পূর্ণ উপেক্ষিত রয়ে গিয়েছে।

ডেলয়েত-গ্লোবালের তথ্যানুসারে চলতি বছর বিশ্বপ্রযুক্তি ফার্মগুলোয় ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব করছেন। তবে এর মধ্যে ২৫ শতাংশ প্রযুক্তি খাতে সরাসরি কাজ করছেন।

সাক্ষাত্কারে প্রযুক্তি খাতে নারীদের পিছিয়ে পড়ার কয়েকটি কারণও উল্লেখ করেছেন টিম কুক। তিনি জানান, মেয়েদের স্কুলে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল গণিত বিষয়ে পড়ার আগ্রহ কম। সময় অ্যাপলের প্রধান নির্বাহী স্কুল শেষে কোডিং কীভাবে কাজ করে এবং কীভাবে অ্যাপ তৈরি করা হয় -সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষণের ওপর গুরুত্বারোপ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন