যুক্তরাষ্ট্রে হারিকেন ইয়েনে দুই হাজারের বেশি ফ্লাইট বাতিল

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে হারিকেন ইয়ানের প্রভাবে দুই হাজারের বেশি অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করেছে এয়ারলাইনসগুলো। মঙ্গলবার বুধবার ফ্লাইটগুলো বাতিল করা হয়। এরই মধ্যে ইয়েনের প্রভাবে ফ্লোরিডা অঙ্গরাজ্যের কয়েকটি বিমানবন্দর কার্যক্রম বন্ধ করে দিয়েছে। খবর রয়টার্স।

ফ্লাইট ট্রাকিং ওয়েবসাইট ফ্লাইটওয়্যারের তথ্য অনুযায়ী, এয়ারলাইনসগুলো যুক্তরাষ্ট্রজুড়ে মঙ্গলবার ৩৬৭টি ফ্লাইট এবং বুধবার হাজার ৭৪৮টি ফ্লাইট বাতিল করেছে। একই সঙ্গে মঙ্গলবার অভ্যন্তরীণ এবং বিদেশগামী হাজার ৮০০ ফ্লাইট বিলম্বে ছেড়ে গিয়েছে।

ন্যাশনাল হারিকেন সেন্টারের পূর্বাভাস প্রদানকারী এরিক ব্লেক বলেন, গত মঙ্গলবারে হারিকেন ইয়েন যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরে প্রবেশ করেছে। এখানে হারিকেনের বিপজ্জনক ক্যাটাগরি মাত্রার ঝড় সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। স্থানীয় সময় বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডার টাম্পা এলাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৩০ মাইল (২০৯ কিলোমিটার) থাকবে। পাশাপাশি সেখানে ফুট (দশমিক মিটার) পর্যন্ত বৃষ্টিপাত হবে বলে মনে করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবারে হারিকেন ইয়েনের কারণে টাম্পা সেন্ট পিট ক্লিয়ারওয়াটার বিমানবন্দর তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। অরল্যান্ডো বিমানবন্দর বুধবার সকাল সাড়ে ১০টায় এবং সারাসোটা ব্র্যাডেন্টন বিমানবন্দর রাত ৮টায় তাদের কার্যক্রম স্থগিত করে। গত মঙ্গলবারে ওয়াল্ট ডিজনি জানায়, ইয়েনের প্রভাবে বুধবার বৃহস্পতিবার অরল্যান্ডো থিম পার্ক বন্ধ থাকবে।

যুক্তরাষ্ট্রে উড়োজাহাজ চলাচলে গুরুত্বপূর্ণ একটি অংশ হলো ফ্লোরিডা। কার্যক্রম বন্ধ না হওয়ায় বড় ধরনের ক্ষতির মুখোমুখি হয়েছে ফ্লোরিডা বিমানবন্দর। একই সঙ্গে এয়ারলাইনসগুলো বুধবার মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রায় ৪০ শতাংশ ফ্লাইট বাতিল করেছে।

হারিকেন ইয়েনের মধ্যেও জেটব্লু সাউথওয়েস্ট এয়ারলাইনসের মতো কিছু উড়োজাহাজ পরিবহন প্রতিষ্ঠান ফ্লোরিডা বিমানবন্দরে প্রতিদিন ৪০ শতাংশের বেশি ফ্লাইট অবতরণ করবে বলে আশা করেছিল। কিন্তু মঙ্গলবার সন্ধ্যায় সিদ্ধান্তে কিছু পরিবর্তন আনে এয়ারলাইনস দুটি। জেটব্লু বুধবার ফ্লাইট সময়সূচির ২৪ শতাংশ সাউথওয়েস্ট শতাংশ ফ্লাইট বাতিল করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন