ব্যক্তিগত ডিভাইসে ব্যবসায়িক আলোচনা

ওয়াল স্ট্রিটের ১৬ প্রতিষ্ঠানকে ১৮০ কোটি ডলার জরিমানা

বণিক বার্তা অনলাইন

ওয়াল স্ট্রিটের বৃহৎ কিছু প্রতিষ্ঠানকে ১৮০ কোটি ডলার জরিমানা করেছে মার্কিন আর্থিক নজরদারি সংস্থাগুলো। ওই প্রতিষ্ঠানগুলোর কর্মীরা ব্যক্তিগত ডিভাইস ও অ্যাপের মাধ্যমে চুক্তি ও ব্যবসা নিয়ে আলোচনা করেছিলেন, যার বেশির ভাগই সংরক্ষণ করা হয়নি। খবর বিবিসি।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) বলছে, তদন্তের মাধ্যমে এ সব ঘটনার প্রমাণ পেয়েছে তারা। এর মধ্যে বার্কলেস, ইউবিএস ও গোল্ডম্যান স্যাকসের মতো ১৬টি সংস্থার নাম এসেছে।

‘যুগান্তকারী’ হিসেবে উল্লেখিত এ সব তদন্ত করেছে তদন্ত এসইসি এবং কমোডিটি ফিউচার ট্রেডিং কমিশনের (সিএফটিসি)।

গতকাল মঙ্গলবার পৃথক বিবৃতিতে এসইসি মোট ১১০ কোটি ডলার এবং সিএফটিসি ৭১ কোটি ডলার জরিমানার ঘোষণা দেয়।

এসইসি প্রধান গ্যারি গেনসলার বলেছেন, অর্থনীতি শেষ পর্যন্ত বিশ্বাসের উপর নির্ভর করে। প্রতিষ্ঠানগুলো তথ্য সংরক্ষণের বাধ্যবাধকতাকে সম্মান করতে ব্যর্থ হয়েছে। বিশ্বাস বজায় রাখতে ব্যর্থ হওয়ায় তাদের অভিযুক্ত করা হয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা দুটি বলছে, ২০১৮ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর ২০২১ সাল পর্যন্ত ব্যাংক কর্মীরা নিয়মিতভাবে সহকর্মী, মক্কেল ও তৃতীয় পক্ষের উপদেষ্টাদের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগে ব্যক্তিগত ডিভাইস ব্যবহার করেছেন। টেক্সট মেসেজ ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে আলোচনা করেছেন তারা।

সংস্থাগুলো এ যোগাযোগ বেশিরভাগ চ্যাট সংরক্ষণ করেনি, এটি ব্রোকার-ডিলার ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের বাণিজ্যিক যোগাযোগ সংরক্ষণ সংক্রান্ত ফেডারেল নীতির লঙ্ঘন। যা নিয়ন্ত্রকদের প্রমাণ সংগ্রহের ক্ষমতাকে বাধাগ্রস্ত করেছে বলেও উল্লেখ করা হয়।

কিছু ব্যাংকারের চাকরি হারানোসহ তদন্তটি ওয়াল স্ট্রিটকে ব্যাপড়ভাবে নাড়িয়ে দিয়েছে। এটি সংস্থাগুলোকে অ্যাপের অননুমোদিত ব্যবহার বন্ধ করার জন্য কঠোর নতুন ব্যবস্থা চালু করতে বাধ্য করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন