ভুল করে পাসওয়ার্ড লিখলে সতর্ক করবে উইন্ডোজ ১১

বণিক বার্তা ডেস্ক

উইন্ডোজ ১১-এর ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ পাসওয়ার্ডের সুরক্ষা নিশ্চিতে নতুন একটি টুল চালু করেছে মাইক্রোসফট। এর মাধ্যমে ক্ষতির সম্ভাবনা রয়েছে এমন কোনো ওয়েবসাইটে ব্যবহারকারী কোনো পাসওয়ার্ড ভুল করে টাইপ করতে গেলে সতর্ক করা হবে। খবর টেকরাডার।

উইন্ডোজ ১১-এর জন্য ২২এইচ আপডেটের অংশ হিসেবে টুল চালু করা হয়েছে। মাইক্রোসফটের নিজস্ব অ্যাপ নোটপ্যাড ওয়ার্ডেও টুলটি কাজ করবে। এক ব্লগপোস্টে নতুন টুলটি চালুর ঘোষণা দেয়ার সময় মাইক্রোসফট জানায়, ওয়েবসাইটের নিরাপত্তার বিষয়ে যেসব ব্যবহারকারী সচেতন নয় তাদের পাসওয়ার্ড লেখা থেকে বিরত রাখার পাশাপাশি সেগুলোকে হ্যাকার স্ক্যামারদের আক্রমণ থেকে সুরক্ষিত রাখবে টুলটি।

টুলটি মাইক্রোসফটের স্মার্টস্ক্রিন প্রটেকশন প্লাটফর্ম ব্যবহার করে, যেটি ব্যবহারকারীদের সংরক্ষিত পাসওয়ার্ড ব্যবহার করা থেকে বিরত রাখবে।

উইন্ডোজ ১১-এর ২২এইচ২ ভার্সনের আপডেটে ফিশিং হামলা থেকে সুরক্ষার ফিচারটি আগে থেকে চালু থাকলেও পাসওয়ার্ড প্রটেকশনের টুলটি ডিজেবল করা থাকবে। কারণে ব্যবহারকারীদের আলাদাভাবে সেটি চালু করে নিতে হবে। চালু করার জন্য উইন্ডোজের স্টার্ট থেকে সেটিংসে প্রবেশ করতে হবে। সেখানে প্রাইভেসি সিকিউরিটি ট্যাব থেকে উইন্ডোজ সিকিউরিটিতে থাকা অ্যাপ অ্যান্ড ব্রাউজার কনট্রোলে প্রবেশ করে রেপুটেশনভিত্তিক প্রটেকশন সেটিংসে যেতে হবে।

সেখান থেকে নিচের দিকে ফিশিং প্রটেকশন সেকশনে গিয়ে ওয়ার্ন মি অ্যাবাউট পাসওয়ার্ড রিইউজ ওয়ার্ন মি অ্যাবাউট আনসেফ পাসওয়ার্ড স্টোরেজ অপশন চালু করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন