অস্তিত্ব রক্ষায় পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া

বণিক বার্তা অনলাইন

পারমাণবিক বিপর্যয়ের পর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট সরাসরি সংঘাতে লিপ্ত হতে ভয় পাবে বলে মনে করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র ও সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। তিনি বলেন, রাশিয়ার অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে। এক প্রতিবেদনে রয়টার্স এসব তথ্য জানায়। 

দিমিত্রি মেদভেদেভ বলেছেন, যদি কেউ সীমা লঙ্ঘন করে, তাহলে পারমাণবিক অস্ত্র দিয়ে নিজেদের প্রতিরক্ষার অধিকার রয়েছে রাশিয়া। নিশ্চিতভাবে এটি কোনো ধাপ্পা নয়। টেলিগ্রামে এক পোস্টে তিনি বলেন, কল্পনা করুন ইউক্রেনীয় শাসকদের বিরুদ্ধে সবচেয়ে ভয়াবহ অস্ত্র ব্যবহার করতে বাধ্য হয়েছে রাশিয়া, যে শাসকরা বড় ধরনের আগ্রাসন চালিয়েছে, ফলে তাদের অস্তিত্ব আমাদের রাষ্ট্রের জন্য বিপজ্জনক।

৫৭ বছর বয়সী পুতিন মিত্র রাশিয়ার পারমাণবিক অস্ত্র ব্যবহার সংক্রান্ত নীতির কথা হুবহু তুলে ধরেছেন। যাতে বলা হয়েছে, প্রচলিত অস্ত্রে রাশিয়ার অস্তিত্ব হুমকির মুখে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হবে। ইউক্রেনে পারমাণবিক হামলার সম্ভাব্য দৃশ্যপট তুলে ধরে মেদভেদেভ বলেছেন, এমন পরিস্থিতিতে ন্যাটো নিজেকে জড়াবে না। তিনি বলেন, আমি মনে করি এমন পরিস্থিতি সৃষ্টি হলে তাতে সরাসরি জড়াবে না ন্যাটো। একটি পারমাণবিক বিপর্যয়ের পর মহাসাগর ও ইউরোপের বক্তৃতাবাজি থেমে যাবে না।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন