করতোয়ায় নৌকাডুবি : তৃতীয় দিন সকালে আরো ১৪ মরদেহ উদ্ধার

বণিক বার্তা প্রতিনিধি, পঞ্চগড়

পঞ্চগড়ে করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় তৃতীয় দিন আজ মঙ্গলবার দুপুর পর্যন্ত আরো ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪। আরো ১১ জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ।

গতকাল সোমবার রাত ৮টার দিকে দ্বিতীয়দিনের উদ্ধার অভিযান স্থগিত করা হয়। এ সময় পর্যন্ত ৫০টি মৃতদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিসের ডুবুরি ও স্থানীয়রা। আজ ভোরে আবার অভিযান শুরু হয়।

দুর্ঘটনার দিন রোববার ২৫ জনের মরদেহ পাওয়া গিয়েছিল। প্রবল স্রোতে ভেসে যাওয়া আরো ২৫ মরদেহ গতকাল করতোয়া ও আত্রাই নদীর বিভিন্ন স্থান থেকে উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানান, শুভ মহালয়ার দিনে দেবীপক্ষের সূচনায় বোদার বড়শশী ইউনিয়নের বদেশ্বরী মন্দিরে সনাতন ধর্মাবলম্বীদের উৎসব হয়। তবে নদী পার হয়ে মন্দিরে যাওয়ার একমাত্র ভরসা নৌকা। প্রতি বছরের মতো দেবী আবাহনের উৎসবে যোগ দিতে মাড়েয়া ইউনিয়নের আউলিয়ার ঘাট এলাকায় রোববার দুপুরে করতোয়ার বুকে ডুবে যায় পুণ্যার্থীদের বহন করা একটি নৌকা। নারী ও শিশুদের অনেকেই স্রোত ঠেলে তীরে আসতে পারেনি। তবে সাঁতরে প্রাণে বেঁচেছেন অনেকে। ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী থাকার কারণেই এ নৌকাডুবি।

হিমালয়ের পাদদেশ থেকে আসা করতোয়া নদী উপজেলার মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাট এলাকায় এমনিতে খুব খরস্রোতা নয়; গভীরতাও খুব বেশি নয়। কিন্তু গত দুদিনের টানা বর্ষণের পর উজানের ঢলে নদীতে পানি বেড়েছে অনেকটা। এর মধ্যে দুর্ঘটনায় পড়া নৌকায় ধারণক্ষমতার চেয়ে অনেক বেশি যাত্রী ওঠায় এবং মাঝনদীতে নৌকাডুবির কারণে মৃত্যু এত বেশি হয়েছে বলে মনে করছে পুলিশ ও ফায়ার সার্ভিস।  ৪০ থেকে ৫০ জনের ধারণক্ষমতার নৌকাটিতে চড়েছিল দেড় শতাধিক যাত্রী।

দুর্ঘটনা তদন্তে পঞ্চগড় জেলা প্রশাসনের গঠিত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় গতকাল জানান, উদ্ধার মরদেহগুলো পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে। অনেকে স্বজনদের মরদেহ খুঁজে পাওয়ার পর আমাদের অবহিত করেছেন। মরদেহ সৎকারের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে মাথাপিছু ২০ হাজার টাকা করে দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

এ দিকে গতকালের মতো মঙ্গলবারও ঘটনাস্থল পরিদর্শন করেছেন স্থানীয় সংসদ সদস্য রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন। গতকাল ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান নিহতদের পরিবারকে সরকারের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে সহায়তা দেয়ার ঘোষণা দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন