অংশীজন সম্মেলনে বক্তারা

ড্যাপ নিয়ে তামাশা করছে রাজউক

নিজস্ব প্রতিবেদক

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এখন ঘুস উেকাচের কারখানায় পরিণত হয়েছে। ঢাকা মহানগরের বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) নিয়ে রাজউক তামাশা করছে। আগে যেখানে আটতলা বাড়ি করা যেত, বর্তমান ড্যাপ অনুযায়ী সেখানে চারতলা বাড়ি করা যাবে। এতে মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হবে।

রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইএবি) সেন্টারে গতকাল অনুষ্ঠিত গেজেটকৃত ঢাকা মহানগর বিশদ অঞ্চল পরিকল্পনা ড্যাপ: পর্যালোচনা, মূল্যায়ন প্রতিক্রিয়া শীর্ষক অংশীজন সম্মেলনে এসব কথা বলেন বক্তারা। সেখানে অভিযোগ করা হয়, ঘুস দিলে ভুল প্ল্যান পাস হয়ে যায়।

স্থপতি মোবাশ্বের হোসেনের সভাপতিত্বে অংশীজন সম্মেলনে নগর পরিকল্পনাবিদ, গবেষক ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গত ২৩ আগস্ট পাস হওয়া ড্যাপ নিয়ে নিজেদের মূল্যায়ন প্রতিক্রিয়া জানাতে সম্মেলনটির আয়োজন করে আইএবি।

রাজউকের প্রতি ক্ষোভ প্রকাশ করে ১১ নং ওয়ার্ডের কাউন্সিলর আবদুল মান্নান বলেন, প্রস্তাবিত ৩০ ফুট রাস্তার জন্য সবাই জায়গা ছেড়ে রেখেছে। কিন্তু একজন জায়গা না ছেড়েই বাড়ি করেছে, রাজউককে একাধিকবার বিষয়টি জানানোর পরও কেউ আসেনি। মিরপুরের পাইকপাড়ায় সরু গলির পাশে যেভাবে উঁচু ভবন তৈরি করা হয়েছে, সেখানে গলি থেকে আকাশ দেখা যায় না। -১০ ফুট সড়কের পাশে ১০ তলা বাড়ি করা হয়েছে। এখন ড্যাপ নয়, রাজউককে পরিবর্তনের সময় এসেছে।

স্থপতি ইকবাল হাবিব বলেন, ড্যাপ গেজেটভুক্ত হয়েছে কিন্তু এখানে অনেক ভুল রয়ে গিয়েছে। এখানে বলা হয়েছে, ঢাকার ৬৪ শতাংশ ভবন হবে এক থেকে দোতলা। এটা একটা ভুল সিদ্ধান্ত। এতে করে বাড়ি মালিকরা ক্ষতিগ্রস্ত হবেন। ড্যাপের এমন পরিকল্পনার কারণে মানুষ অবৈধভাবে ভবন বানাবে বেশি। এছাড়া ঘুস দিয়ে প্ল্যান পাসের প্রবণতাও মারাত্মক রকম বাড়বে।

ঘুস দিয়ে ভুল প্ল্যান পাস করার কারণে ড্যাপের কর্মকর্তাদের জবাবদিহির আওতায় আনার দাবিও জানান বক্তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন