নদ-নদীর অপমৃত্যুতে নষ্ট হচ্ছে পরিবেশ

বণিক বার্তা প্রতিনিধি, সাতক্ষীরা

দখল-দূষণ আর নাব্যতা সংকটে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নদ-নদীগুলো অস্তিত্ব সংকটে পড়েছে। নদ-নদীর অপমৃত্যু হওয়ায় নষ্ট হচ্ছে পরিবেশ। দুর্বিষহ হয়ে পড়ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। সে সঙ্গে জলাবদ্ধতার পাশাপাশি খাদ্য সংকটও তৈরি হচ্ছে। সাতক্ষীরা অঞ্চলের সব নদ-নদী রক্ষার দাবিতে গতকাল হওয়া মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। দূষণ, দখলমুক্ত প্রবহমান নদী চাই স্লোগান সামনে রেখে সাতক্ষীরা প্রেস ক্লাবের সামনে কর্মসূচির আয়োজন করে শিক্ষা, সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা টিম এবং গবেষণা প্রতিষ্ঠান বারসিক।

মানববন্ধনে বক্তব্য দেন জেলা নাগরিক কমিটির আহ্বায়ক মো. আনিসুর রহিম, সদস্য সচিব সাতক্ষীরা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল হামিদ, বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, গণফোরাম নেতা আলী নূর খান বাবলু, ভূমিহীন নেতা আব্দুস সামাদ প্রমুখ।

নদীতে জীবন্ত সত্তা উল্লেখ করে বক্তারা বলেন, সাতক্ষীরায় মোট নদী ছিল ৪৩টি। এখন কেবল সাতটি ঠিকে আছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণ ছাড়াও মানবসৃষ্ট কারণে নদ-নদী প্রাণ হারাচ্ছে। তাই দখল বন্ধ করতে হবে। তাছাড়া জেলায় চলমান নদী পুনঃখননের কাজেও চলছে নানা অনিয়ম। খননকাজ শেষ হওয়ার আগেই বাঁধ ভেঙে পড়ছে। ৪৭৬ কোটি টাকার প্রকল্পে দায়সারাগোছের খননকাজ চললেও সংশ্লিষ্টদের মাথাব্যথা নেই।

বক্তারা সাতক্ষীরা অঞ্চলের নদ-নদী রক্ষার দাবিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য রাষ্ট্রীয় উদ্যোগ গ্রহণের দাবি জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন