দুদেশের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক

জাপানকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান

নিজস্ব প্রতিবেদক

গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার জাপানকে বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন এমপি। গতকাল সন্ধ্যায় জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার সঙ্গে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক দ্বিপক্ষীয় বৈঠকে আহ্বান জানান তিনি।

জাপানকে বৃহত্তম দ্বিপক্ষীয় উন্নয়ন সহযোগী হিসেবে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী . মোমেন দুদেশের বাণিজ্য বৃদ্ধিতে আরো জোর দেন। এছাড়া দুই পররাষ্ট্রমন্ত্রী সমসাময়িক গুরুত্বপূর্ণ আঞ্চলিক আন্তর্জাতিক বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের বর্তমান অবস্থা, সমস্যা এবং এর দ্রুত স্থায়ী সমাধানের বিষয়ে জাপানের সহযোগিতা চান। জবাবে পররাষ্ট্রমন্ত্রী হায়াশি বাংলাদেশকে অব্যাহত সহায়তা প্রদানের কথা পুনর্ব্যক্ত করেন।

পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইউক্রেন, উত্তর কোরিয়া এবং ইন্দো-প্যাসিফিকের বিষয়ে জাপানের অবস্থান তুলে ধরেন এবং বাংলাদেশের সহযোগিতা কামনা করেন। বিশ্ব শান্তি সম্প্রীতি রক্ষায় বাংলাদেশের অবদান এবং শান্তির সংস্কৃতি বিনির্মাণের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন এমপি জাপানের পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসার মধ্যে গতকাল সন্ধ্যায় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। অত্যন্ত সৌহার্দপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংসদ সদস্য সেলিমা আহ্মাদ, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজ জাপানের সদ্যপ্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের জন্য পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন জাপানে অবস্থান করছেন। গতকাল বিকালে টোকিওতে পৌঁছনোর পর পরই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের শুরুতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন এবং জাতীয় সংসদে শোক প্রস্তাব গ্রহণের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এছাড়া তিনি ঢাকায় জাপানের দূতাবাসে গিয়ে শোক বই স্বাক্ষর করার জন্য রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদানের জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

বাংলাদেশের অন্যতম বন্ধু জাপানের প্রয়াত প্রধানমন্ত্রীর আকস্মিক মৃত্যুতে বাংলাদেশ অত্যন্ত মর্মাহত বলে পররাষ্ট্রমন্ত্রী . মোমেন উল্লেখ করেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী বাংলাদেশের কঠোর অবস্থানের কথাও পুনর্ব্যক্ত করেন তিনি। মন্ত্রী বলেন, শিনজো আবে দীর্ঘ সময় জাপানের প্রধানমন্ত্রী ছিলেন এবং তার সময়ে দুদেশের সম্পর্ক সমন্বিত অংশীদারত্বে উন্নীত হয়েছিল। পররাষ্ট্রমন্ত্রী . মোমেন জাপানের সঙ্গে বাংলাদেশের বর্তমান সুসম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যে একযোগে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

বৈঠকে জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে পারস্পরিক সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের জন্য বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আমন্ত্রণ জানিয়েছেন। দুদেশের মধ্যে বিদ্যমান চমত্কার দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে দুই পররাষ্ট্রমন্ত্রী ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন