দেশীয় সিনেমা দেখতে হলমুখী হচ্ছেন দর্শকরা

সাবিহা জামান শশী

হাওয়া সিনেমার শুটিং থেকে

করোনা মহামারীর কারণে দুই বছর বদ্ধ অবস্থায় ছিল পুরো বিশ্ব। সিনেমার বাজারও ছিল মন্দা। ঘরবন্দী জীবন আর লকডাউনে মানুষ বিনোদনের জন্য দ্বারস্থ হয়েছে ওটিটি প্লাটফর্ম কিংবা ডিজিটাল মাধ্যমগুলোর। আর সেই দুই বছর হলগুলো অপেক্ষায় থেকেছে দর্শকের। তবে পরিবর্তন আসতে শুরু করে চলতি বছর থেকে। গত ১৭ ডিসেম্বর সারা বিশ্বে মুক্তি পায় মার্ভেলের স্পাইডারম্যান: নো ওয়ে হোম বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটি ডলার আয় করে সিনেমাটি। বাংলাদেশেও স্পাইডারম্যানের কদর ছিল।

গত মে সারা বিশ্বে মুক্তি পায় ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস সিনেমাটি দেখতেও রীতিমতো হলে দাঁড়িয়ে থাকতে হয়েছে দর্শকদের। এর পরই ঘুরে যায় দৃশ্য। দেশীয় সিনেমার কদর বাড়তে থাকে আমাদের দর্শকদের কাছে। ভিনদেশী সিনেমার চেয়ে এখন দেশীয় সিনেমার পাল্লাই ভারী। করোনা-পরবর্তী সময়ে দেশের সিনেমা ইন্ডাস্ট্রি চাঙা করে রোজার ঈদে মুক্তি পাওয়া সিনেমা গলুই শান মে মুক্তি পাওয়া সিনেমা দুটি দিয়ে মূলত বহু বছর পর হাউজফুলের স্বাদ পায় দেশের প্রেক্ষাগৃহ। এরপর কোরবানির ঈদে মুক্তি পায় রায়হান রাফি পরিচালিত পরাণ সিনেমা দেখতে প্রেক্ষাগৃহের বাইরে লাইনে দাঁড়িয়ে টিকিট কেটেছে দর্শকরা। মুক্তির প্রায় তিন মাস পার হয়ে গেলেও এখনো দর্শক হলে গিয়ে পরাণ উপভোগ করছে। দেশের বাইরেও সমারোহে চলছে সিনেমাটি।

পরাণের পর গত ২৯ জুলাই মুক্তি পায় মেজবাউর রহমান সুমন পরিচালিত সিনেমা হাওয়া এটি এখনো চলছে দেশের বিভিন্ন হলে। এখানেই শেষ নয়, দেশের দর্শকদের মুগ্ধ করে দেশের বাইরেও রাজত্ব করছে হাওয়া। এমনকি এই সিনেমা একাডেমি অ্যাওয়ার্ডস অস্কারের ৯৫তম আসরের বিদেশী ভাষার চলচ্চিত্র বিভাগে অংশ নেবে। দর্শকদের হলে ফেরার এই জোয়ারে কিছুটা ভাটা পড়েছে বিদেশী সিনেমাগুলোর ক্ষেত্রে। সিনেপ্লেক্স কর্তৃপক্ষের মতে, বাংলা সিনেমার সুদিনে দেশে কিছুটা কোণঠাসা অবস্থায় রয়েছে বিদেশী সিনেমাগুলো।

২৩ সেপ্টেম্বর একই সঙ্গে মুক্তি পেয়েছে দীপংকর দীপন পরিচালিত অপারেশন সুন্দরবন এবং মাহমুদ দিদারের বিউটি সার্কাস অপারেশন সুন্দরবন সিনেমায় অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, জিয়াউল রোশান, নুসরাত ফারিয়া, রাইসুল ইসলাম আসাদ, তাসকিন রহমান, রওনক হাসান, শতাব্দী ওয়াদুদ, মনোজ প্রামাণিক, আরমান পারভেজ মুরাদ, দর্শণা বণিক প্রমুখ। অন্যদিকে বিউটি সার্কাস সিনেমায় জয়া আহসান আর ফেরদৌস আহমেদ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন তৌকীর আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, গাজী রাকায়েত, হুমায়ূন সাধু, মানিসা অর্চি প্রমুখ। প্রথম দিন থেকেই হাউজফুল যাচ্ছে সিনেমা দুটির শোগুলো।

গত শুক্রবার সকালে স্টার সিনেপ্লেক্সে গিয়ে দেখা যায়, বর্তমানে ৫টি বাংলা সিনেমা চলছে এর পর্দায়। পরাণ, হাওয়া বীরত্ব সিনেমা তিনটির সঙ্গে যোগ হয়েছে অপারেশন সুন্দরবন বিউটি সার্কাস। দর্শকরা ব্যাপক আগ্রহ নিয়ে দেখতে যাচ্ছেন সিনেমাগুলো। এদিকে জেমস ক্যামেরন অ্যাভাটারের দ্বিতীয় পর্ব নিয়ে আসছেন। আগামী ডিসেম্বরে মুক্তি পাচ্ছে অ্যাভাটার: ওয়ে অব ওয়াটার যদিও এর আগে ২৩ সেপ্টেম্বর ফোরকে ভার্সনে নতুন করে মুক্তি দেয়া হয়েছে অ্যাভাটার। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের স্টার সিনেপ্লেক্সে সিনেমাটি এসেছে একই দিনে। তবে ৫টি বাংলা সিনেমার দাপটে খুব বেশি দর্শক সমাগম ছিল না অ্যাভাটারের। পরিবারের সদস্যদের নিয়ে অনেকেই বাংলা সিনেমা দেখতে এসেছেন।

বাংলা সিনেমার বর্তমান বাজারের অবস্থা নিয়ে কথা হয় স্টার সিনেপ্লেক্সের প্রধান বিপণন কর্মকর্তা মেজবাহ উদ্দিনের সঙ্গে। তিনি জানান, আমাদের দেশে বাংলা সিনেমার দর্শক আবার হলে ফিরে এসেছে। কুরবানি ঈদ থেকেই দেশের সিনেমা বাজারের ব্যাপক পরিবর্তন ঘটেছে। অবশ্য এর আগে রোজার ঈদে গলুই শান সিনেমা দুটি থেকে দর্শক ফিরে এসেছিল। দর্শকের যে উপচে পড়া ভিড় আমরা দেখেছি পরাণ, হাওয়া দিন-দ্য ডে সিনেমা থেকেই। বলা যায় সিনেমাগুলো দর্শককে হলমুখী করেছে। সময়ে দেশী সিনেমাগুলোর পাশাপাশি হলিউডের সিনেমা ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অব ম্যাডনেস এনেছিলাম। তবে দেখা গেল সে সময়ে বাংলা সিনেমার দর্শক আর শোয়ের সংখ্যা বেশি ছিল হলিউড সিনেমার থেকে। বলা চলে সময় থেকেই হলবিমুখ দর্শক পরিবার নিয়ে এসে সিনেমা দেখেছে। নিয়ে তিনি আরো বলেন, আমাদের সিনেমা ইন্ডাস্ট্রি ঘুড়ে দাঁড়িয়েছে। অপারেশন সুন্দরবন আর বিউটি সার্কাস এল, সিনেমাগুলো দেখতেও প্রচুর দর্শক আসছেন। আমাদের দর্শক এখন হলমুখী, ধারা বজায় রাখতে তাদের ভালো কনটেন্ট দিতে হবে। ভালো গল্প নিয়ে কাজ করলে দর্শককে ধরে রাখা সম্ভব। নয়তো একটা সময় পর তারা আবার হলবিমুখ হয়ে যাবে। আমাদের দেশের তরুণ নির্মাতারা অনেক ভালো কাজ করছে। আমরা আশাবাদী ধারা বজায় থাকলে বাংলা সিনেমায় আগের সোনালি দিন ফিরে আসবে।

দেশের বাইরে নতুন সিনেমা মুক্তির আগে তারকাদের প্রচারণার কাজে ব্যস্ত থাকা যাচ্ছে। পরাণ হাওয়ার ক্ষেত্রে দেখা গেল, এবারে আমাদের দেশের নির্মাতা আর তারকারা সিনেমা মুক্তির আগে প্রচারণায় জোর দিয়েছেন। এমনকি সিনেমা মুক্তির পরেও হল ঘুরে দেখছেন। কখনো দর্শকের সঙ্গে উপভোগ করছেন সিনেমা। প্রচারণার ধারাবাহিকতা লক্ষ করা যায় মুক্তি পাওয়া অন্যান্য সিনেমার ক্ষেত্রেও। এতে করে সিনেমার প্রচারণার পাশাপাশি দর্শকের সঙ্গে শিল্পী আর নির্মাতাদের সুসম্পর্ক গড়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন