যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের মজুদ ৪০ বছরের সর্বনিম্নে

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রে কৌশলগত পেট্রোলিয়াম মজুদ কমে (এসপিআর) প্রায় ৪০ বছরের সর্বনিম্নে নেমেছে। মূলত সংকট মূল্য নিয়ন্ত্রণে রাষ্ট্রীয় মজুদ থেকে বাজারে জ্বালানি তেল সরবরাহ করায় এমন নিম্নমুখিতা তৈরি হয়েছে। মার্কিন এনার্জি ইনফরমেশন অ্যাডমিনিস্ট্রেশন (ইআইএ) সম্প্রতি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ১৬ সেপ্টেম্বর শেষ হওয়া সপ্তাহে যুক্তরাষ্ট্রে অপরিশোধিত জ্বালানি তেলের মজুদ প্রায় ৭০ লাখ ব্যারেল কমেছে। মজুদের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ কোটি ৭২ লাখ ব্যারেলে। ১৯৮৪ সালের পর যা সর্বনিম্ন। ১৯৮৩ সালের পর প্রথমবারের মতো বাণিজ্যিক মজুদের চেয়েও নিচে নেমেছে জ্বালানি তেলের মজুদ। ১৬ সেপ্টেম্বরে শেষ হওয়া সপ্তাহে বাণিজ্যিক মজুদের পরিমাণ ছিল ৪৩ কোটি লাখ ব্যারেল।

জ্বালানি তেলের ঊর্ধ্বমুখী দামে লাগাম টেনে ধরতে এবং সরবরাহ সংকট উত্তরণের লক্ষ্যে গত মার্চে এসপিআর থেকে ১৮ কোটি ব্যারেল জ্বালানি তেল উন্মুক্ত করার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ধারাবাহিকতায় দেশটি মজুদ থেকে ছয় মাস ধরে প্রায় প্রতি দিন ১০ লাখ ব্যারেল করে জ্বালানি তেল বিক্রি করেছে। এর আগে মজুদ থেকে উন্মুক্তকৃত জ্বালানি তেলের চেয়ে যা তিন গুণ বেশি। চলতি বছরের এখন পর্যন্ত এসপিআর থেকে উন্মুক্ত করা হয়েছে প্রায় ১৫ কোটি ৫০ লাখ ব্যারেল জ্বালানি তেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন