ফেশিয়াল রিকগনিশনে স্যামসাংয়ের নতুন সিস্টেম

বণিক বার্তা ডেস্ক

ফেশিয়াল রিকগনিশন বা মুখমণ্ডল শনাক্তকরণ ব্যবস্থায় নতুন একটি ক্যামেরা সিস্টেম নিয়ে কাজ করছে স্যামসাং। প্রক্রিয়ায় দুটি আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহার করা হবে। খবর আইএএনএস।

জিএসএম অ্যারেনার তথ্যানুযায়ী, ২০২১ সালের মার্চে কোরিয়া ইন্টেলেকচুয়াল প্রোপার্টি রাইটস ইনফরমেশন সার্ভিসের সঙ্গে দাখিল করা পেটেন্টে আবেদন সূত্রে তথ্য জানা গিয়েছে। গত সপ্তাহে পেটেন্ট আবেদনটি প্রকাশ্যে আসে এবং একটি ডাচ প্রকাশনা সংস্থা এটি গ্রহণ করে। এর মূল ধারণাটি খুবই সহজ। দুটি ক্যামেরা ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দিক থেকে ব্যবহারকারীর মুখের অবয়ব ধারণের মাধ্যম একটি উন্নত থ্রিডি মডেল তৈরি করা হবে এবং অথেনটিকেশন বা শনাক্তকরণ প্রক্রিয়ায় এটি ব্যবহার করা হবে।

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি প্রক্রিয়ায় আন্ডার ডিসপ্লে ক্যামেরা ব্যবহারের কথা জানিয়েছে। এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি তাদের গ্যালাক্সি ফোল্ড লাইনআপে প্রযুক্তিটির পরীক্ষা চালিয়েছে বলে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে এটি এখনো সবার জন্য চালু করা হয়নি।

পেটেন্ট আবেদনে বিস্তারিতভাবে কিছু উল্লেখ করা হয়নি। তবে এতে যে পদ্ধতির কথা বলা হয়েছে সেটি গতানুগতিক ধারার দুটি ক্যামেরা সেটআপ। একটি ওপরের দিকে আরেকটি নিচের দিকে। পেটেন্টে অন্য একটি বিষয়ও উল্লেখ করা হয়েছে। সেটি হলো চোখের মণির আকার পরিমাপ। প্রতিবেদনের তথ্যানুযায়ী, আলোর উেসর পরিপ্রেক্ষিতে মানুষের চোখের মণির আকার পরিমাপে সমস্যা তৈরি হতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন