বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুলল বাংলাদেশ

বণিক বার্তা অনলাইন

বাংলাদেশে কভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি উন্নতির কারণে বিদেশি পর্যটক ওপর দেয়া বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। আজ থেকে বিদেশি পর্যটকদের জন্য দ্বার খুলে দিয়েছে বাংলাদেশ। আজ সোমবার আগারগাঁওয়ে পর্যটন ভবনে এক সংবাদ সম্মেলনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী জানান, কভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত নেয়া হয়। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার পর্যটন শিল্পের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। পর্যটন শিল্পে কভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

কভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের পর্যটন শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলা, সংকট থেকে উত্তরণের উপায় ও ভবিষ্যতে প্রতিযোগিতামূলক পর্যটন বাজারে সুবিধা অর্জনের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনা ও তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডে এরইমধ্যে একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে। এ পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন প্রস্তুত করে সেই অনুযায়ী কাজ করছে। 

প্রসঙ্গত, দুই বছর আগে কভিড মহামারি হানা দেয়ার পর বিদেশি পর্যটকদের ভিসা দেয়া বন্ধ করে দেয় বাংলাদেশ। পরিস্থিতির উন্নতিতে অন্য শ্রেণীর ভিসা দেওয়া শুরু হলেও টুরিস্ট ভিসা বন্ধই ছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন