পঞ্চম বিশ্বকাপ জিততে জার্মান খেলোয়াড়দের জন্য বোনাসের ঘোষণা

ক্রীড়া ডেস্ক

২০১৪ সালে ব্রাজিলের মাটিতে বিশ্বকাপ শিরোপা উৎসব জার্মানদের

ইতিহাসের সবচেয়ে সফল ফুটবল দল জার্মানি। চারবার বিশ্বকাপ, তিনবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় করা দলটি একবার কনফেডারেশনস কাপের স্বাদও পেয়েছে। বিশ্বকাপের ২১ আসরের মধ্যে চারবার শিরোপা জয় করা ছাড়াও চারবার রানার্সআপ, চারবার তৃতীয় স্থান ও একবার চতুর্থ হয় জার্মানরা। বৈশ্বিক মঞ্চে ঈষণীয় সাফল্যের কারণেই জার্মানিকে বলা জয়বড় আসরের দল।

 

জার্মানদের জয়ের ক্ষুধা কখনই মরে না। কাতার বিশ্বকাপ আসরেও শিরোপা জিততে চায়ডাই ম্যানশাফটরা। এজন্য খেলোয়াড়দের উদ্দীপ্ত করতে অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছে দেশটির ফুটবল এসোসিয়েশন (ডিএফবি) কাতারে চ্যাম্পিয়ন হতে পারলেই প্রত্যেক খেলোয়াড় পাবেন ৪ লাখ ইউরো করে।

 

এর আগে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলোয়াড়দের বোনাসের পরিমান ছিল সাড়ে তিন লাখ ইউরো করে। যদিও সেবার দেশকে হতাশ করে প্রথম রাউন্ড থেকে বিদায় নেয় জোয়াকিম লোর বাহিনী, যা কিনা জার্মানির নামের সাথে মোটেও যায় না। ২০১৪ সালে ব্রাজিলের মাটিতে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা উত্সব করেন মুলার, শোয়েনস্টেইগার, মারিও গোটশেরা। তখন দলের প্রতিটি সদস্য তিন লাখ ইউরো বোনাস পেয়েছিলেন।

 

এবার বোনাসের অঙ্ক বাড়িয়ে চার লাখ করা হয়েছে। এছাড়া রয়েছে ধাপে ধাপে বোনাস। কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের বাঁধা পেরুতে পারলে ৫০ হাজার ইউরো, শেষ আট পর্যন্ত পৌঁছতে পারলে ১ লাখ ইউরো, সেমিফাইনালের জন্য দেড় লাখ ইউরো, তৃতীয় হলে দুই লাখ ইউরো ও ফাইনালের জন্য আড়াই লাখ ইউরো পাবেন জার্মান খেলোয়াড়রা।

 

কাতার বিশ্বকাপে জার্মানি খেলবে গ্রুপে। এই গ্রুপে হ্যানসি ফ্লিকের দল খেলবে ইউরোপর অন্যতম পরাশক্তি স্পেন, মধ্য আমেরিকার দল কোস্টা রিকা ও এশিয়ার জাপানের বিপক্ষে।

 

আগামী ২০ নভেম্বর থেকে কাতারে শুরু হচ্ছে বিশ্বকাপ। ২৩ নভেম্বর জার্মানি তাদের প্রথম ম্যাচে জাপানের মোকাবেলা করবে।

বোনাস ইস্যুতে জার্মান দলের অধিনায়ক ম্যানুয়েল নয়্যার, টমাস মুলার, জসুয়া কিমিখ ও ইকাই গুন্দোয়ানের সঙ্গে আলোচনায় বসেছিলেন ডিএফবি সভাপতি বার্নড নিয়নডর্ফ। সভা শেষে তিনি বলেন, আমরা একটি সুন্দর ও গঠনমূলক পরিবেশে দারুণ আলোচনা করেছি। দিনের শেষে সবার জন্য গ্রহণযোগ্য একটি সমাধান আমরা খুঁজে পেয়েছি।

 

উল্লেখ্য, বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জিতেছে ব্রাজিল। চারবার করে শিরোপা জিতেছে জার্মানি ও ইতালি। এছাড়া দুবার করে শিরোপা জিতেছে ফ্রান্স, আর্জন্টিনা ও উরুগুয়ে। একবার করে শিরোপা জিতেছে ইংল্যান্ড ও স্পেন। এবার কাতারে শিরোপা জিতে ব্রাজিলকে ছুঁয়ে ফেলার হাতছানি জার্মানির সামনে। ইতালি এবার বিশ্বকাপে কোয়ালিফাই করেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন