বাণিজ্যের সম্ভাবনার খোঁজে তুরস্ক যাচ্ছে ৮৬ সদস্যের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের নতুন সম্ভাবনা খুঁজে বের করতে তুরস্ক যাচ্ছে ৮৬ সদস্যের একটি প্রতিনিধি দল। আগামীকাল মঙ্গলবার ইস্তাম্বুলের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন তারা। চারদিনের এ সফরের নেতৃত্ব দেবেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান।

বিদ্যমান বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদারের পাশাপাশি বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার নতুন বাণিজ্যের সম্ভাবনার দ্বার উন্মোচন এবং বিনিয়োগ সহযোগিতা সম্প্রসারণই ঢাকা চেম্বারের প্রতিনিধি দলটির ইস্তাম্বুল সফরের মূল লক্ষ্য।

প্রতিনিধি দলটি ২৮ সেপ্টেম্বর বিশ্বের সর্ববৃহৎ বাণিজ্য সংগঠন ইস্তাম্বুল চেম্বার অব কমার্স আয়োজিত ‘দ্বিপাক্ষিক বাণিজ্য আলোচনা এওবিটুটিব সেশন’, ২৯ সেপ্টেম্বর ফরেন ইকোনোমিক রিলেশন্স বোর্ড অফ টার্কি (ডেইক) আয়োজিত ‘বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা’ শীর্ষক সেমিনার ও বিটুবি সেশনে অংশগ্রহণ করবে।

এ ছাড়া তুরস্কের বাণিজ্যমন্ত্রী মেহমেট মুসের সঙ্গে ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান সাক্ষাৎ করবেন। সেই সঙ্গে ডিসিসিআই প্রতিনিধি দল ইস্তাম্বুলের কয়েকটি শিল্পাঞ্চল পরিদর্শন করবে।

বিশেষ করে সেবা, উৎপাদন ও জেনারেল ট্রেডিং খাতে সহযোগিতা ও বাণিজ্য সম্প্রসারণের পাশাপাশি বাংলাদেশে তুরস্কের বিনিয়োগ আকর্ষণ ও সম্ভাবানাময় খাতে যৌথ উদ্যোগ বৃদ্ধিতে এ সফর গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছে প্রতিনিধি দলটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন