দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক মহড়া শুরু

বণিক বার্তা অনলাইন

কোরিয়ান উপদ্বীপের পূর্ব উপকূলে দক্ষিণ কোরিয়ার যুদ্ধজাহাজের সঙ্গে যৌথ মহড়া করছে মার্কিন বিমানবাহী রণতরী। গতকাল উত্তর কোরিয়ার স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর আজ সোমবার এ মহড়া শুরু হয়েছে। খবর এপি।

পাঁচ বছর পরে এই প্রথম ওই অঞ্চলে সামরিক মহড়া করছে দেশ দুটি। চার দিনের এই অনুশীলনকে আক্রমণের পূর্বপ্রস্তুতি হিসেবেই দেখছে উত্তর কোরিয়া। ফলে আগামী দিনে এ অঞ্চলে ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাত্রা বাড়াতে পারে দেশটি।

দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী এক বিবৃতিতে বলেছে, এই মহড়ার মূল উদ্দেশ্যই উত্তর কোরিয়ার উসকানির সমুচিত জবাব দেয়া। সেই সঙ্গে যৌথ অভিযানের সক্ষমতায় উন্নয়ন ঘটানো তাদের লক্ষ্য বলে জানানো হয়।

পারমাণবিক শক্তি চালিত বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগ্যান, একটি মার্কিন ক্রুজার এবং দুই দেশের ডেস্ট্রয়ারসহ ২০টির বেশি জাহাজ অংশ নিয়েছে এ মহড়ায়। বিবৃতিতে আরো জানানো হয়, এতে আরো অংশ নিয়েছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যুদ্ধবিমান ও হেলিকপ্টার।

২০১৭ সালের পর কোরিয়ান উপদ্বীপে এটাই প্রথম সামরিক মহড়া। মাঝে পরমাণু চুক্তি বিষয়ক আলোচনা ও কভিভের কারণে এ ধরনের কর্মসূচি বন্ধ ছিল। কিন্তু যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কূটনীতিক আহ্বান অগ্রাহ্য করে উত্তর কোরিয়া এই বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন