প্রবৃদ্ধির পরবর্তী পর্যায়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে পোশাক শিল্প —বিজিএমইএ সহসভাপতি

নিজস্ব প্রতিবেদক

বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিম বলেন, প্রবৃদ্ধির পরবর্তী পর্যায়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে পোশাক শিল্প। তৈরি পোশাক শিল্পে প্রবৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে, যা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশের অর্থনৈতিক সাফল্যের গল্পের মূল ভিত্তি হিসেবে পোশাক খাত সামনে থাকা প্রতিটি সুযোগকে কাজে লাগাতে এবং দেশের উন্নয়নে অবদান রাখার জন্য তার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, পোশাক শিল্প আগামী দিনে বিশ্ববাজারে তার প্রতিযোগী সক্ষমতা বাড়ানোর জন্য পণ্যের বৈচিত্র্যকরণ, উদ্ভাবন, প্রযুক্তির আপগ্রেডেশন এবং দক্ষতা উন্নয়নে মনোনিবেশ করছে।

গতকাল ঢাকায় ন্যাশনাল সিকিউরিটি ইন্টেলিজেন্স ট্রেনিং ইনস্টিটিউট (এনএসআইটিআই) আয়োজিত ১৬তম সিনিয়র বেসিক ইন্টেলিজেন্স কোর্স ২০২২-এর অংশগ্রহণকারীদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় এসব কথা করেন।

তিনি বাংলাদেশের পোশাক শিল্পের একটি বিবরণ দেন, যার মধ্যে রয়েছে শিল্পের চ্যালেঞ্জ, সুযোগ এবং সম্ভাবনা কাজে লাগানোর জন্য শিল্পের প্রস্তুতিগুলো। তিনি তার বক্তৃতায় পোশাক শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো, বিশেষ করে কৌশলের অংশ হিসেবে পণ্য বৈচিত্র্যকরণ, বিশেষভাবে ম্যান-মেইড ফাইবারভিত্তিক পণ্যের দিকে স্থানান্তরের মাধ্যমে শিল্পের পরিমাণ থেকে মূল্যে এবং সংখ্যাগত দিক থেকে মানের দিকে যাওয়ার বিষয়টি তুলে ধরেন।

তিনি বলেন, বিশ্বব্যাপী কটন টেক্সটাইল পোশাক ব্যবহারের শেয়ার মাত্র ২৫ শতাংশ, অথচ বাংলাদেশের মোট পোশাক রফতানি পণ্যের ৭৫ শতাংশ কটনভিত্তিক। এর মানে হচ্ছে, নন কটন টেকনিক্যাল টেক্সটাইল খাতে শিল্পের প্রচুর সুযোগ সম্ভাবনা রয়েছে।

তিনি টেকসই পদ্ধতিতে শিল্পের প্রবৃদ্ধি বাড়ানোর জন্য বিজিএমইএর কৌশলগত রূপকল্প সম্পর্কেও অংশগ্রহণকারীদের অবহিত করেন। বিজিএমইএর সহসভাপতি পোশাক শিল্প, বৈশ্বিক ব্যবসার প্রেক্ষাপট এবং খাতের সম্ভাবনা চ্যালেঞ্জ সম্পর্কে কোর্সে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন