অপটাসে সাইবার হামলা

অস্ট্রেলিয়ার প্রায় ৯০ লাখ ব্যবহারকারীর তথ্য হুমকিতে

বণিক বার্তা ডেস্ক

অস্ট্রেলিয়ার টেলিকমিউনিকেশন পরিষেবা প্রতিষ্ঠান অপটাসে পরিচালিত সাইবার হামলায় প্রায় ৯০ লাখ ব্যবহারকারীর তথ্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর টেকটাইমস।

কর্তৃপক্ষের ধারণা, হামলায় ব্যবহারকারীদের সেলফোন নম্বর থেকে শুরু করে পাসওয়ার্ড-সংক্রান্ত তথ্য চুরি হয়েছে বা হ্যাকাররা হাতিয়ে নিয়েছে। এটিকে দেশটির ইতিহাসে অন্যতম বড় সাইবার আক্রমণ হিসেবে গণ্য করা হচ্ছে।

নাইননিউজের তথ্যানুযায়ী, চলতি সপ্তাহের সাইবার হামলায় টেলিকমিউনিকেশন সংস্থাটির ব্যবসায়িক কার্যক্রম ক্ষতিগ্রস্ত হয়নি। তবে গ্রাহকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাওয়ায় সামনের বছরগুলোয় তাদের ভোগান্তির শিকার হতে হবে। হামলার পেছনে কারা জড়িত তাদের শনাক্তে অপটাস তদন্ত শুরু করতে যাচ্ছে বলে জানা গিয়েছে। পাশাপাশি সিস্টেম থেকে যেসব তথ্য চুরি হয়েছে সেগুলোও পুনরুদ্ধারের চেষ্টা চালাবে কর্তৃপক্ষ।

অপটাস গ্রাহকদের জানায়, চুরি হওয়া তথ্যের ধরন সম্পর্কে জানা গেলে তাদের অবহিত করা হবে। হামলার সবচেয়ে ভয়ানক দিক হচ্ছে, সাইবার অপরাধীরা এগুলো ব্যবহারের মাধ্যমে যে কারো পরিচয় ধারণ করে আরো অপরাধ করতে পারে। ক্ষতিগ্রস্ত সব ব্যবহারকারীর জন্য চিত্রটি খুবই স্বাভাবিক। বিশেষ এসব তথ্য ব্যবহারের মাধ্যমে হ্যাকাররা লোন আবেদনও করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন