দমন-পীড়নের বিরুদ্ধে জেগে উঠছে ইরানের তরুণরা

বণিক বার্তা ডেস্ক

ইরানে কয়েক দশকের বেশি সময় ধরে চলমান দমন-পীড়নের বিরুদ্ধে শক্ত অবস্থান তৈরি করছে দেশটির তরুণরা। সম্প্রতি দেশটির মোরালিটি বা ধর্মীয় অনুশাসন বহালে কর্মরত পুলিশের হেফাজতে থাকা অবস্থায় ২২ বছর বয়সী মাহসা আমিনীর মৃত্যুর ঘটনায় বিক্ষোভ-আন্দোলন শুরু হয়েছে। খবর সিএনএন।

গত সপ্তাহে মাহসার মৃত্যুর পর হাজার হাজার ইরানি অধিবাসী রাস্তায় নেমে আসে এবং বিক্ষোভ শুরু করে। গত শুক্রবার থেকে এখন পর্যন্ত আন্দোলনরতরা রাজধানী তেহরানসহ দেশটির ৪০টির বেশি শহরে অবস্থান নিয়েছে। বিক্ষোভে অংশগ্রহণকারীরা নারীদের প্রতি সহিংসতা বৈষম্য অবসানের পাশাপাশি বাধ্যতামূলক হিজাব পরিধানের নিয়ম বাতিলের দাবিও জানিয়েছে।

নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম তাসমিন এক প্রতিবেদনে জানায়, বিক্ষোভ-আন্দোলনের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে প্রশাসন এখন পর্যন্ত হাজার ২০০ জনকে গ্রেফতার করেছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে কয়েক ডজনের বেশি আন্দোলনকারী নিহত হয়েছে বলেও জানা গিয়েছে।

অন্যদিকে আন্দোলন দমনের জন্য ইন্টারনেট সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। ২০০৯ সালে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনী ফল নিয়ে সবুজ আন্দোলন এবং ২০১৯ সালে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় যে আন্দোলন হয়েছিল সেগুলো দমনেও একই পন্থা অবলম্বন করেছিল ইরান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন