নিরাপত্তা পরিষদে ভারত ব্রাজিলকে সমর্থন রাশিয়ার

বণিক বার্তা ডেস্ক

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারত ব্রাজিলের অন্তর্ভুক্তির পক্ষে সমর্থন ব্যক্ত করেছে রাশিয়া। দেশ দুটিকে আন্তর্জাতিক রাজনীতির গুরুত্বপূর্ণ চরিত্র হিসেবে অভিহিত করেছে মস্কো।

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে ভারত ব্রাজিলের অন্তর্ভুক্তির পক্ষে সমর্থন জানান রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। সমসাময়িক বাস্তবতার সঙ্গে জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলকে খাপ খাইয়ে নিতে হবে বলেও জানান তিনি।

এদিকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এক সাক্ষাত্কারে বলেন, নিরাপত্তা পরিষদের সংস্কারের প্রয়োজনীয়তা নিয়ে ব্যাপকভাবে বৈশ্বিক ঐকমত্য সৃষ্টি হয়েছে উল্লেখ করেন তিনি। এছাড়া ভারতের নিরাপত্তা পরিষদের সদস্য হতে দিন দিন বৈশ্বিক সমর্থন বাড়ছে বলেও জানিয়েছেন তিনি।

বার্তা সংস্থা এএনআইকে নেয়া সাক্ষাত্কারে তিনি বলেন, নিরাপত্তা পরিষদের পরিধি বাড়ানোর সঙ্গে শুধু ভারতের সুবিধাই জড়িত নয়, বরং সম্প্রসারণের ফলে অন্য অনেক অপ্রীতিকর বিষয়েরও সুরাহা হতে পারে।

প্রসঙ্গত, জাতিসংঘের সাংগঠনিক কাঠামো কার্যপ্রণালি সংস্কারের জন্য অনেক দিন ধরেই দাবি উঠছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রকে নিয়ে বেশ সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে। বিশ্লেষকরা মনে করছেন, রাশিয়া চীনকে চাপে রাখতে ওয়াশিংটন প্রসঙ্গ তুলছে। তাদের লক্ষ্য বিশেষ করে রাশিয়া।

গত শনিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গে সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। এক টুইটে তিনি জানান, দ্বিপক্ষীয় বাণিজ্য পারস্পরিক সহযোগিতাসহ বিভিন্ন ইস্যুতে তাদের কথা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন