বিপিএলে সম্ভাব্য ফ্র্যাঞ্চাইজি মালিক যারা

ক্রীড়া প্রতিবেদক

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গভর্নিং কাউন্সিল পরবর্তী তিন আসরের জন্য সাতটি দলের সম্ভাব্য মালিকানাপ্রাপ্ত প্রতিষ্ঠানের নামের তালিকা প্রকাশ করেছে। আজ এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তালিকা জানিয়ে দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সাতটি বিভাগীয় শহরের দলের মালিকানা চূড়ান্ত করার আহ্বান জানানো হয়েছে সাতটি প্রতিষ্ঠানকে।

 

বিপিএলের আগামী তিন আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। ৯টি প্রতিষ্ঠানএক্সপ্রেশন অব ইন্টারেস্ট’ (ইওআই) জমা দেয়। এই ৯ প্রতিষ্ঠানের মধ্যে ৭টিকে ফ্রাঞ্চাইজি হিসেবে চূড়ান্ত করেছে বিসিবি। একই সময়ে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ এবং দক্ষিণ আফ্রিকার ফ্রাঞ্চাইজি টি২০ লিগ অনুষ্ঠিত হবে বলে বিপিএলের আকর্ষণ হারাবে, এই শঙ্কায় এবারো বেক্সিমকো, জেমকন ফ্রাঞ্চাইজি নেয়নি। এছাড়া সাকিব আল হাসানের মোনার্ক মার্ট আগ্রহ দেখালেও বিপিএল গভর্নিং কাউন্সিলের পর্যলোচনায় বাদ পড়ে এই প্রতিষ্ঠানটি।


গত মৌসুমে শেষ মুহূর্তে দলের মালিকানা বদলে গিয়েছিল
, ঢাকার মালিকানা নিজেদের কাছেই রেখেছিল বিসিবি। গতবারের মতো এবারো মালিকানায় থাকছে ফরচুন গ্রুপ (বরিশাল), কুমিল্লা লিজেন্ডস (কুমিল্লা), ডেলটা স্পোর্টস (চট্টগ্রাম), মাইন্ডট্রি লিমিটেড (খুলনা) ও প্রগতি গ্রিন অটো রাইস মিলস লি. (ঢাকা) সিলেট থেকে এবার ঢাকার মালিকানায় এসেছে প্রগতি গ্রিন অটো। এবার রংপুর ফ্র্যাঞ্চাইজির মালিকানা পাচ্ছে টগি স্পোর্টসকে।

 

২০১৯-২০ বিপিএলে খেলেছে সাতটি দল। পরের মৌসুমে করোনার কারণে বিপিএলে না হয়ে বিসিবি আয়োজন করে বঙ্গবন্ধু টি২০ কাপ, যাতে অংশ নেয় পাঁচ দল। গত বছর বিপিএলের অষ্টম আসরে অংশ নেয় ছয়টি দল। আবারো সাত দলে ফিরে এলো বিপিএল।

 

২০২৩ সালের ৫ জানুয়ারি শুরু হবে বিপিএলের নবম আসর, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি।

 

বিপিএলের পরবর্তী তিন আসরে মালিকানায় যারা:

 

বরিশাল: ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড

খুলনা: মাইন্ডট্রি লিমিটেড

ঢাকা: প্রগতি গ্রিন অটো রাইস মিলস লি.

সিলেট: ফরচুন স্পোর্টস বাংলাদেশ লিমিটেড

রংপুর: টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ)

চট্টগ্রাম: ডেলটা স্পোর্টস লিমিটেড

কুমিল্লা: কুমিল্লা লিজেন্ডস লিমিটেড

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন