ঘরোয়া ক্রিকেটারদের বেতন-ম্যাচ ফি বাড়াল পিসিবি

ক্রীড়া ডেস্ক

ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটারদের মাসিক বেতন ও ম্যাচ ফি বাড়াল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সব ফরম্যাটের ক্রিকেটেই এটি বাড়ানো হয়েছে। ২০২২-২৩ মৌসুম থেকে নতুন কাঠামো কার্যকর হবে।

 

নতুন আর্থিক মডেল অনুসারে, কায়েদ--আজম ট্রফির ম্যাচ (প্রথম শ্রেণী) খেলে একজন ক্রিকেটার ১ লাখ রুপি ম্যাচ ফি পাবেন, যা আগে ছিল ৬০ হাজার। এছাড়া সাদা বলের পাকিস্তান কাপ ও ন্যাশনাল টি২০ কাপ খেলে ফি পাওয়া যাবে ৬০ হাজার রুপি, যা আগে ছিল ৪০ হাজার রুপি।

 

স্কোয়াডের যেসব খেলোয়াড় ম্যাচ খেলবেন না তারা লাল বল ও সাদা বলের ক্রিকেটে যথাক্রমে ৪০ হাজার ও ২০ হাজার রুপি করে ম্যাচ ফি পাবেন।

 

গত ৩০ আগস্ট ন্যাশনাল টি২০ লিগ দিয়ে পাকিস্তানের ঘরোয়া মৌসুম শুরু হয়েছে। ইএসপিএনক্রিকইনফো বলছে, পিসিবির ঘরোয়া ও হাই পারফরম্যান্স সেন্টার নতুন মডেল নিয়ে এখন বোর্ড অব গভর্নরের (বিওজি) অনুমোদনের অপেক্ষায় রয়েছে। যারা এরই মধ্যে ন্যাশনাল টি২০ লিগে খেলছেন তারা নতুন মডেলেই ফি পাবেন।

 

সব মিলে, পাঁচটি ক্যাটাগরিতে মোট ১৯২ জন ক্রিকেটারকে চুক্তিবদ্ধ করবে পিসিবি। এর মধ্যে ১৫ জনএ প্লাস ক্যাটাগরি (মাসিক বেতন ৩ লাখ রুপি), ৩৫ জন ক্যাটাগরি (মাসিক বেতন ২ লাখ রুপি), ৪৮ জনবি ক্যাটাগরি (মাসিক বেতন ১ লাখ ৮৫ হাজার রুপি), ৭০ জনসি ক্যাটাগরি (মাসিক বেতন ১ লাখ ৭০ হাজার রুপি) ও ২৪ জনডি ক্যাটাগরিতে (মাসিক বেতন ১ লাখ ৫০ হাজার রুপি) স্থান পাবেন। এসব খেলোয়াড়ের নাম এখনো প্রকাশ করেনি পিসিবি।

 

নতুন বেতন কাঠামো নিয়ে পিসিবির হাই পারফরম্যান্স পরিচালক নাসিম খান বলেন, ঘরোয়া ক্রিকেটই পাকিস্তান ক্রিকেটের মেরুদণ্ড এবং এটিকে আরো শক্তিশালী ও আকর্ষণীয় করতে আমরা আরো বেশি বিনিয়োগ করব। আমি নিশ্চিত, নতুন আর্থিক কাঠামো আমাদের ঘরোয়া ক্রিকেটকে সামনে এগিয়ে নেবে এবং আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে ঘরোয়া ক্রিকেটের ব্যবধান কমাতে পিসিবিকে সাহায্য করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন