জাতিসংঘ অধিবেশনোত্তর সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

আগামী নির্বাচনে স্বাধীনভাবে ভোট দিতে পারবে জনগণ

বণিক বার্তা ডেস্ক

সাংবাদিকদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছবি: বাসস

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন স্বচ্ছ হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রে গতকাল জাতিসংঘের ৭৭তম অধিবেশন-পরবর্তী সংবাদ সম্মেলনের প্রশ্নোত্তর পর্বে তিনি কথা বলেন। শেখ হাসিনা বলেন, আগামী নির্বাচনে জনগণ স্বাধীনভাবে ভোট দিতে পারবে। তবে এবার ভোট চুরি করতে পারবে না বলেই বিএনপি নির্বাচনে আসতে ভয় পাচ্ছে বলেও মন্তব্য করেন আওয়ামী লীগ সভাপতি।

দেশের সার্বিক উন্নয়নের কথা স্মরণ করিয়ে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আগে গ্রামের মানুষ খাবার চাইত, এখন ব্যায়াম করার জন্য জিম চায়। প্রতিটি উপজেলায় শিশুদের জন্য মিনি স্টেডিয়াম তৈরি করা হচ্ছে।

এর আগে জাতিসংঘের ৭৭তম অধিবেশনে দেয়া ভাষণে শেখ হাসিনা বলেন, বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির পাঁচটি দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। সবার জন্য সমান সুযোগ, সম্প্রীতি শান্তিপূর্ণ সমাজ এবং টেকসই উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। বাংলায় দেয়া ভাষণে প্রধানমন্ত্রী রাশিয়া-ইউক্রেন সংঘাত, জলবায়ু পরিবর্তনসহ বৈশ্বিক বিভিন্ন সংকট নিয়ে? কথা বলেন। গত পাঁচ বছরেও রোহিঙ্গা সংকটের সমাধান না হওয়ায় হতাশা প্রকাশ করেন।

অধিবেশনে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মানবজাতির জন্য সবচেয়ে বড় হুমকি উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই সংকট মোকাবেলায় বিশ্ব নেতাদের একযোগে কাজ করার আহ্বান জানান। পাশাপাশি ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের জনগণের প্রতি পূর্ণ সমর্থন পুনর্ব্যক্ত করেন তিনি। মনে করিয়ে দেন যুদ্ধের ক্ষতিকর প্রভাবের কথা। দ্রুত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, সঠিক সময়ে কার্যকর ব্যবস্থা নিতে না পারলে আস্থা বিশ্বাস অর্জনে ব্যর্থ হবেন নেতারা।

এদিকে নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাত্কারে শেখ হাসিনা বলেন, কার্বন নিঃসরণের জন্য দায়ী দেশগুলো জোরালো বক্তব্য রাখলেও পরিস্থিতির গুরুত্বের সঙ্গে তাদের কার্যক্রম সংগতিপূর্ণ নয়। তারা শুধু কথা বলে, কিন্তু কাজ করে না। অথচ তারাই বিপর্যয়ের জন্য দায়ী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন