আইইউবিতে অনুষ্ঠিত হলো ওষুধ নিয়ে আন্তর্জাতিক সম্মেলন

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে দুদিনব্যাপী ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ড্রাগ ডিসকভারি অ্যান্ড ডেভেলপমেন্ট ফার্মা ফেস্ট ২০২২ গত সোম মঙ্গলবার স্কুল অব ফার্মেসি অ্যান্ড পাবলিক হেলথ আইইউবি ফার্মা ক্লাব যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে। সম্মেলনের প্রতিপাদ্য ছিল একাডেমিয়া-ইন্ডাস্ট্রি অ্যালায়েন্স ফর রিসার্চ এক্সিলেন্স আন্তর্জাতিক সম্মেলনে ওষুধ আবিষ্কার এর উন্নয়নে সাম্প্রতিক অগ্রগতি নিয়ে আলোকপাত করা হয়। এছাড়া সম্মেলনের উল্লেখযোগ্য আয়োজনের মধ্যে ছিল পোস্টার প্রেজেন্টেশন ফার্মা অলিম্পিয়াড।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ বলেন, বাংলাদেশ এখন ওষুধ শিল্পে প্রায় স্বয়ংসম্পূর্ণ। ৪০ বছর আগে ৪৫ শতাংশ ওষুধ বাইরে থেকে আমদানি করতে হতো। এখন আমরা ৯৮ শতাংশ ওষুধ নিজেরাই উৎপাদন করছি এবং ১৫৭টি দেশে রফতানিও করছি।

আইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুল হাই সরকার ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্কের ওপর গুরুত্ব আরোপ করেন। ফার্মেসি বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থীদের হাতেকলমে ওষুধ উৎপাদন প্রক্রিয়া শেখার সুযোগ করে দিতে ফার্মাসিউটিক্যাল শিল্পের উদ্যোক্তাদের প্রতি তিনি আহ্বান জানান।

আইইউবির উপাচার্য তানভীর হাসান বলেন, ওষুধ কোম্পানিগুলো বিভিন্নভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করতে পারে। আমাদের দক্ষতা কাজে লাগিয়ে যৌথভাবে দুপক্ষের জন্য কল্যাণকর অনেক কিছু করতে পারি। আমরা যৌথভাবে গবেষণা করতে পারি। রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্থনৈতিক গবেষণা আমরা একসঙ্গে করতে পারি। ফার্মেসি বিভাগ থেকে পাস করা গ্র্যাজুয়েটরা যাতে দেশ দেশের বাইরের প্রতিযোগিতামূলক বাজারে চাহিদা মেটাতে পারে, সেজন্য পাঠ্যক্রম আরো আধুনিক করতে বিশ্ববিদ্যালয়গুলোকে সহায়তা করতে পারে ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আইইউবির উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান, ব্রতীর প্রধান নির্বাহী কর্মকর্তা শারমিন মুরশিদ, ওরিয়ন ফার্মা লিমিটেডের নির্বাহী পরিচালক মো. রুহুল আমিন, ইউনাইটেড স্টেটস অব ফার্মাকোপিয়ার চিফ অব পার্টি ডা. সৈয়দ উমর খৈয়াম, বায়োমেডিকেল সায়েন্স রিসার্স সেন্টার ইউনিভার্সিটি অব আলস্টারের ডিরেক্টর অধ্যাপক পিটার আর ফ্ল্যাট, কিংস কলেজ লন্ডনের ইনস্টিটিউট অব ফার্মাসিউটিক্যাল সায়েন্সের চেয়ার ইন মেডিসিনাল কেমিস্ট্রি অধ্যাপক . মিরাজ রহমান এবং স্কুল অব ফার্মেসি অ্যান্ড পাবলিক হেলথের ডিন অধ্যাপক . জেএমএ হান্নান।

অধ্যাপক পিটার ফ্ল্যাট, কিংস কলেজ লন্ডনের অধ্যাপক মিরাজ রহমান, নিউজিল্যান্ডের ইউনিভার্সিটি অব ওটাগোর অধ্যাপক শ্যামল দাস, ইউনিভার্সিটি অব ম্যানচেস্টারের . ডগলাস স্টেইনকে, . ডেভিড জি অ্যালিসন এবং অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির . নাজমুল ইসলামসহ দেশ-বিদেশের বেশ কয়েকজন স্বনামধন্য ব্যক্তিত্ব প্রবন্ধ উপস্থাপন করেন। বিভিন্ন বিষয়ে আরো ৩৫ জন গবেষক তাদের গবেষণা উপস্থাপন করেন। ২২টি বিশ্ববিদ্যালয়ের মোট ১১৩ জন অংশ নেন পোস্টার প্রেজেন্টেশনে। খ্যাতনামা সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৯টি দলের মধ্যে অনুষ্ঠিত হয় ফার্মা অলিম্পিয়াড। ফার্মা ফেস্টে মোট ৪৫টি প্রতিষ্ঠান অংশ নেয়। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন