পাইলটদের ২০ শতাংশ বেতন বাড়াবে স্পাইসজেট

বণিক বার্তা ডেস্ক

পাইলটদের বেতন বাড়ানোর ঘোষণা দিয়েছে স্পাইসজেট। আগামী অক্টোবর থেকে তাদের বেতন প্রায় ২০ শতাংশ বাড়ানো হবে বলে জানিয়েছে ভারতীয় উড়োজাহাজ পরিবহন সংস্থাটি। এর আগে গত মাসেও পাইলটদের বেতন শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছিল। খবর এএনআই।

স্পাইসজেটের এসভিপি ফ্লাইট অপারেশনের ক্যাপ্টেন গুরচরণ অরোরা বলেন, ব্যবসায়ের উন্নতির সঙ্গে সঙ্গে স্পাইসজেট তার কর্মীদের বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি বজায় রাখার চেষ্টা করে। সে অনুযায়ী অক্টোবর থেকে ক্যাপ্টেন এবং প্রথম শ্রেণীর কর্মকর্তাদের বেতন ২০ শতাংশ বাড়ানো হবে।

উড়োজাহাজ সংস্থাটির ব্যয় যৌক্তিক করতে বেতন সংশোধনের পদক্ষেপটি নেয়া হয়েছে। এর আগে অস্থায়ীভাবে নির্দিষ্ট কিছু পাইলটকে তিন মাসের জন্য বিনা বেতনে (এলডব্লিউপি) ছুটিতে রাখার সিদ্ধান্ত নেয়। সিদ্ধান্তের কয়েক দিন পরই বেতন বাড়ানোর ঘোষণাটি সামনে আসে।

গত মঙ্গলবার স্পাইসজেট জানায়, পদক্ষেপ সংস্থাটির কোনো কর্মচারীকে ছাঁটাই না করার নীতির সঙ্গে সংগতিপূর্ণ। কভিড-১৯ মহামারী চলাকালেও দৃঢ়ভাবে নীতি অনুসরণ করেছিল সংস্থাটি। নির্দিষ্ট কিছু পাইলটকে ছুটিতে (এলডব্লিউপি) রাখার পরও ফ্লাইটের সম্পূর্ণ সময়সূচি পরিচালনার জন্য পর্যাপ্তসংখ্যক পাইলট থাকবে। এদিকে গত বুধবার ডিরেক্টোরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ) জানায়, স্পাইসজেটের ৫০ শতাংশ ফ্লাইটের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা ২৯ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

ইমারজেন্সি ক্রেডিট লাইন গ্যারান্টি স্কিম (ইসিএলজিএস) পেমেন্টের প্রথম ধাপ গৃহীত হয়েছে। শিগগিরই দ্বিতীয় ধাপ গৃহীত হবে। এর আগে সেপ্টেম্বরের শুরুতে উড়োজাহাজ পরিবহন সংস্থাটি ইসিএলজিএসের অংশ হিসেবে প্রায় ২২৫ কোটি রুপি পেয়েছে। এদিকে গুরচরণ অরোরা বলেন, ইসিএলজিএস ছাড়াও সরকারের কাছ থেকে ব্যবস্থাপনার জন্য ২০ কোটি ডলার বরাদ্দ চেয়েছে স্পাইসজেট। অর্থ বকেয়া পরিশোধসহ অন্যান্য খাতে ব্যবহার করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন