আমেরিকান প্রতিষ্ঠানের সঙ্গে রাজামৌলির চুক্তি

ফিচার ডেস্ক

এস এস রাজামৌলি

জনপ্রিয়তার শীর্ষে থাকা আরআরআর সিনেমার নির্মাতা এসএস রাজামৌলি এবার চুক্তিতে আবদ্ধ হলেন। চুক্তিটি তিনি করেছেন আমেরিকার বিনোদন ক্রীড়া সংস্থা ক্রিয়েটিভ আর্টিস্ট এজেন্সির (সিএএ) সঙ্গে। এর সঙ্গেই ঘোষণা করেছেন পরবর্তী সিনেমার খবর। ২০২৩ সালের শেষ দিকে কাজ শুরু হতে যাওয়া সিনেমাটিতে অভিনেতা হিসেবে দেখা যাবে মহেশ বাবুকে। সিনেমার নাম এখনো নির্ধারিত হয়নি।

এর মধ্যে সর্বকালের সেরা ব্যবসা সফল ভারতীয় সিনেমার তালিকায় উঠে এসেছে আরআরআর। গত মার্চে মুক্তি পাওয়ার পরই ঝুলিতে তুলে নিয়েছে ১৫০ কোটি ডলার। প্রথমবারের মতো বিদেশী ভাষার সিনেমা হিসেবে নেটফ্লিক্সে ট্রেন্ডে ছিল টানা ১০ সপ্তাহ ধরে। ইউরোপ আমেরিকায় গড়ে উঠেছে ভক্ত অনুসারী। সেখানে বেশকিছু অনুষ্ঠানে অতিথি হিসেবে হাজির হতে দেখা যায় তাকে। জনপ্রিয়তা দেখে রীতিমতো অস্কারের গুঞ্জন উঠেছে আরআরআরকে নিয়ে। তেলেগু ভাষায় নির্মিত সুপারহিট সিনেমাটিতে অভিনয় করেছেন রামচরণ, এনটিআর জুনিয়র, অজয় দেবগণ, আলিয়া ভাট প্রমুখ।

নিউইয়র্কের আইএফসি সেন্টারে আয়োজিত প্রশ্নোত্তর পর্বে রাজামৌলি বলেন, আরআরআর অস্কার জিতুক আর না জিতুক, পরবর্তী সিনেমা নিয়ে আমার চিন্তা বদলাচ্ছে না। অস্কার চলচ্চিত্রের সঙ্গে সংযুক্ত ইউনিট এবং সর্বোপরি আমাদের দেশের জন্য বিরাট সম্মান। কিন্তু তাতে আমার কাজের ধরন বদলে যাবে না। নির্মাতা হিসেবে প্রতিটি মুহূর্তেই আমার নিজেকে তৈরি করতে হয়, বদলাতে হয় গল্প বলার ধরন। যেটাই ঘটুক, সিনেমায় আমি কী বলতে চাচ্ছি, কীভাবে বলতে চাচ্ছি, তার ওপর কোনো প্রভাব ফেলবে না।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া (এফএফআই) সপ্তাহের শুরুর দিকে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম ক্যাটাগরিতে গুজরাটি চলচ্চিত্র ছেল্লো শো-কে (লাস্ট ফিল্ম শো) নির্বাচিত করে। তাতে কিছুটা হলেও ভাটা পড়ে আরআরআরের অস্কার সম্ভাবনায়। তার পরও বেস্ট পিকচার ক্যাটাগরিতে অস্কারের জন্য ক্যাম্পেইন চালিয়ে যাওয়া হবে বলে জানানো হয়। 

নির্মাতা হিসেবে রাজামৌলি নামের সঙ্গে সফলতা যেন অবিচ্ছেদ্যভাবে জুড়ে আছে। ২০১৫ সালে নির্মিত বাহুবলি: দ্য বিগিনিং এখন অবধি ভারতের প্রেক্ষাপটে সবচেয়ে ব্যবসা সফল সিনেমার একটি। ১০১ মিলিয়ন ডলার ঝুলিতে তুলে নিয়ে স্থান করেছে আন্তর্জাতিক পর্যায়ে ব্যবসা সফল ভারতীয় সিনেমার তালিকায়ও। ২০১৭ সালে নির্মাণ করা হয় বাহুবলির সিকুয়েল বাহুবলি-: দ্য কনক্লুশন এর মাধ্যমে নিজের নির্মাণ দিয়েই নিজের গড়া রেকর্ড ছাপিয়ে গেলেন রাজামৌলি। ২৭৮ মিলিয়ন ডলার আয় করল এটি। তারও আগে ছত্রপতি, মাগাধিরা, মারইয়াদা রামান্না ইগার মতো সিনেমা পরিচালনা করেও দেখিয়েছেন মুনশিয়ানা। ভারতীয় চলচ্চিত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সরকারের হাত থেকে গ্রহণ করেছেন পদ্মশ্রী পদক। জিতে নিয়েছেন তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

 

সূত্র: দি ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন