শুরু হয়েছে ইফতিখার উদ্দীন আহমেদের চিত্রপ্রদর্শনী

ফিচার প্রতিবেদক

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চলছে শিল্পী ইফতিখার উদ্দীন আহমেদের সারচিং ফর স্পেস শীর্ষক চিত্রপ্রদর্শনী। গতকাল বিকাল সাড়ে ৫টায় প্রদর্শনীটির উদ্বোধন করা হয়েছে। সময় প্রধান অতিথি ছিলেন বরেণ্য শিল্পী রফিকুন নবী।

ইফতিখার উদ্দীন আহমেদের কাজগুলো যেন বিচ্ছিন্ন সরলরেখায়, কলমের আঁকিবুঁকিতে এবং বুননের বুদ্ধিদীপ্ত ব্যবহারে অতীত আর বর্তমানের মাঝে কথোপকথন। চক্রাকার বৃত্ত, ধসে পড়া স্তম্ভ, ঘড়ি চাবির আপাত-বিমূর্ত কম্পোজিশনে তিনি সময়ের উপাদানগুলোকে উদ্ভাসিত করে তোলেন।

ইফতিখার উদ্দীন আহমেদ বলেন, আমি সবসময়ই প্রকৃতির মাঝে অসীমকে খুঁজেছি। স্বপ্নাতুর আবেগমথিত এক জগতে বাস করে বাস্তব পৃথিবীর সঙ্গে তার যোগসূত্র আমার ধ্যানের অন্যতম বিষয়। আমার বিশ্বাস মহাজাগতিক পরিবর্তন সতত ঘটমান এবং তা আমার ক্যানভাসে বিচিত্র বিভিন্ন ডাইমেনশন সৃষ্টি করে চলেছে। আমি নতুন থিম নিয়ে পরীক্ষা করতে পছন্দ করি, যা আমার কাজের ওপর প্রভাব ফেলে। বিভিন্ন সময়ে আমার পেইন্টিংয়ে দৃশ্যমান হয় প্রায় পরস্পরবিরোধী রঙের দ্বান্দ্বিক নৃত্য, যার মাঝেও রয়েছে এক শোভাময় সংমিশ্রণ আর টেক্সচারের সংবেদনশীল অনুভব। মনের নান্দনিক সৌন্দর্য ফুটিয়ে তোলাই আমার প্রচেষ্টা।

ইফতিখার উদ্দীন আহমেদ কানাডায় বসবাসরত একজন ফ্রিল্যান্স আর্টিস্ট। তার জন্ম ঢাকায়। ১৯৮৬ সালে চারুকলা ইনস্টিটিউট থেকে ড্রইং অ্যান্ড পেইন্টিং নিয়ে স্নাতকোত্তর সম্পন্ন করার পর তিনি ফরাসি সরকারের বৃত্তি নিয়ে আধুনিক চিত্রকলার ওপর উচ্চতর পড়াশোনা করতে চলে যান প্যারিসের অ্যাকাদেমিয়া দ্য লা শ্যমিয়েখে। তার পুরস্কারের ঝুলিতে আছে প্যারিসের গ্যালারি বিনানোস কর্তৃক ১৯৯৪ সালে আয়োজিত আর্টিস্ট অব দ্য ওয়ার্ল্ড প্রতিযোগিতায় পেইন্টিংয়ের প্রথম পুরস্কার, নবম আশিয়ান আর্ট বিয়েনাল, বাংলাদেশ চারুশিল্পী সংসদ বিয়েনাল এবং ন্যাশনাল আর্ট এক্সিবিশনের মতো অন্যান্য পুরস্কার।

প্রদর্শনীটি চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। সোমবার থেকে শনিবার বেলা ৩টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন