কোবাল্ট, লিথিয়াম আমদানি বাড়াচ্ছে এলজি এনার্জি

বণিক বার্তা ডেস্ক

উত্তর আমেরিকার বাজারে পদচিহ্ন বাড়াতে তিনটি কানাডীয় মাইনিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে এলজি এনার্জি সলিউশন। লিথিয়াম কোবাল্ট সরবরাহ বাড়াতে তিনটি কানাডীয় মাইনিং প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে দক্ষিণ কোরীয় জ্বালানি জায়ান্টটি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

এক বিবৃতিতে এলজি এনার্জি জানায়, উত্তর আমেরিকা থেকে ব্যাটারি নির্মাণসামগ্রী সরবরাহ বৃদ্ধির মাঝারি থেকে দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে কানাডীয় প্রতিষ্ঠান তিনটির সঙ্গে চুক্তি হয়েছে।

গত আগস্টে দি ইউএস ইনফ্লেশন রিডাকশন অ্যাক্টে (আইআরএ) সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আওতায় বিদ্যুচ্চালিত গাড়ির ব্যাটারি নির্মাণে ব্যবহূত গুরুত্বপূর্ণ খনিজ পদার্থের সরবরাহ যুক্তরাষ্ট্র থেকে আসতে হবে বা যেসব দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) রয়েছে, সেখান থেকে আসতে হবে।

এলজি জানায়, ২০২৩ থেকে পরবর্তী তিন বছরে সাত হাজার টন কোবাল্ট সরবরাহ করবে ইলেকট্রা, অ্যাভালন স্নোলেইক নামে তিন কানাডীয় প্রতিষ্ঠান। ২০২৫ সালপরবর্তী পাঁচ বছরে লিথিয়াম হাইড্রোক্সাইড পরবর্তী ১০ বছরে দুই লাখ টন লিথিয়াম হাইড্রোক্সাইড সরবরাহ করবে তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন