সুলতানা কামাল জাতীয় সামার অ্যাথলেটিকস

দ্রুততম মানব ইমরানুর, মানবী শিরিন

ক্রীড়া প্রতিবেদক

ইমরানুর রহমান ও শিরিন আক্তার

সুলতানা কামাল জাতীয় সামার অ্যাথলেটিকসে দ্রুততম মানব হয়েছেন ইমরানুর রহমান ও রেকর্ড ১২তম বারের মতো দ্রুততম মানবী হয়েছেন শিরিন আক্তার। আজ প্রথম দিন তিনটি নতুন জাতীয় রেকর্ড হয়েছে।

 

আজ ঢাকার আর্মি স্টেডিয়াম বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের ব্যবস্থাপনায় ও অলিলা গ্রুপের পৃষ্ঠপোষকতায়সুলতানা কামাল-অলিলা গ্রুপ ১৬তম জাতীয় সামার অ্যাথলেটিকস প্রতিযোগিতায় ১০০ মিটার স্প্রিন্টে (পুরুষ) হ্যান্ড টাইমিংয়ে নতুুন জাতীয় রেকর্ডসহ ৯.৯৮ সে. (হ্যান্ড), ১০.২৯ (ই) সময় নিয়ে দ্রুততম মানব হন সেনাবাহিনীর ইমরানুর। এছাড়া দ্রুততম মানবীর খেতাব আবারো ফিরে পেলেন টানা ১১ বারের চ্যাম্পিয়ন শিরিন আক্তার। তিনি সময় নেন ১১.৭৯ সে. (হ্যান্ড) ১১.৯৫ (ই) সর্বশেষ জাতীয় অ্যাথলেটিকস প্রতিযোগিতায় বিকেএসপির সুমাইয়া দেওয়ানের কাছে দ্রুততম মানবীর খেতাব হারিয়েছিলেন শিরিন। এবারসহ ১২ বার তিনি দ্রুততম মানবী হলেন।

 

আজ প্রথম দিন সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ১৭টি ইভেন্ট সম্পন্ন হয়েছে। ৯টি স্বর্ণ, ৮টি রৌপ্য ও ৮টি ব্রোঞ্জসহ মোট ২৫টি পদক নিয়ে বাংলাদেশ সেনাবাহিনী পদক তালিকার শীর্ষে অবস্থান করছে। ৭টি স্বর্ণ, ৬টি রৌপ্য এবং ৫টি ব্রোঞ্জসহ মোট ১৮টি পদক নিয়ে দ্বিতীয় অবস্থানে বাংলাদেশ নৌবাহিনী এবং ১টি স্বর্ণ, ১টি রৌপ্য ও ১টি ব্রোঞ্জসহ মোট ৩টি পদক নিয়ে তৃতীয় স্থানে বাংলাদেশ আনসার ও ভিডিপি।

 

হাইজাম্প মহিলা ইভেন্টে ১.৭৪ মিটার লাফিয়ে নতুন জাতীয় রেকর্ড গড়লেন বাংলাদেশ নৌবাহিনীর উম্মে হাফসা রুমকী। এই ইভেন্টে ১.৭৩ মিটার লাফিয়ে আগের রেকর্ড করেছিলেন  বাংলাদেশ সেনাবাহিনীর রিতু আক্তার, যা তিনি করেছিলেন এ বছর তুরস্কের কোনিয়ায় অনুষ্ঠিত পঞ্চম ইসলামী সলিডারিটি গেমসে।

 

আজ বিকেল ৩টায় প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের সহ-সভাপতি ও বাংলাদেশ অ্যারচারী ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মইনুল ইসলাম (অব.) অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ এ্যাথলেটিকস ফেডারেশনের সহ-সভাপতি মো. তোফাজ্জল হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফেডারেশনের সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুর রকিব (মন্টু)

 

বর্ণাঢ্য এই ক্রীড়ানুষ্ঠানে ২০টি জেলা ক্রীড়া সংস্থা, ৩টি বিভাগীয় ক্রীড়া সংস্থা, ৬টি বিশ্ববিদ্যালয়, ১টি শারীরিক শিক্ষা কলেজ, বিকেএসপি ও অ্যাফিলিয়েটেড সামরিক ও বেসামরিক বাহিনীর ৮টিসহ মোট ৩৯টি সংস্থার ৩৭০ জন (পুরুষ-২৮৬ জন ও মহিলা-৮৪ জন) অ্যাথলেট, ৫৮ জন কোচ/ম্যানেজার এবং ১৬০ জন টেকনিক্যাল অফিসিয়াল অংশগ্রহণ করছেন। প্রতিযোগিতায় পুরুষ ও মহিলা ২টি গ্রুপে ৪০টি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে পুরুষদের ২২টি ও মহিলাদের ১৮টি ইভেন্ট। আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টায় প্রতিযোগিতাটি শেষ হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন