ফিলিস্তিন ইস্যুতে দুই রাষ্ট্র সমাধান সমর্থন ইসরায়েলের

বণিক বার্তা অনলাইন

কয়েক দশক ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে দুই রাষ্ট্রভিত্তিক সমাধান সমর্থনের বিষয়ে প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদি। একই সঙ্গে ইরানের পারমাণবিক বোমা নির্মাণ বন্ধ করতে যা কিছু করা দরকার’ ইসরায়েল তার সবকিছু করবে বলে পুনরাবৃত্তি করেছেন তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেয়া ভাষণে তিনি একথা বলেন। খবর রয়টার্স। 

ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বলেন, দুই রাষ্ট্র প্রতিষ্ঠায় বিদ্যমান কিছু প্রতিবন্ধকতা থাকার সত্ত্বেও দুই জনগণের জন্য দুইটি রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিনিদের সঙ্গে একটি চুক্তি, ইসরায়েলের নিরাপত্তা, অর্থনীতি ও আমাদের শিশুদের ভবিষ্যতের জন্য সঠিক হবে। তিনি বলেন, এমন এক চুক্তি (দুই রাষ্ট্র বাস্তবায়নে সম্ভাব্য চুক্তি) যা শান্তিপূর্ণ ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠা করবে, যে রাষ্ট্র ইসরায়েলকে হুমকি দেবে না।

বেশ কয়েক বছরের মধ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ প্রথম কোনো ইসরায়েলি নেতা ফিলিস্তিন প্রশ্নে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা উল্লেখ করলেন। তবে  ইয়ার লাপিদ এমন সময় এ কথাটি বললেন যখন ইসরায়েলে নির্বাচনের ৬ সপ্তাহেরও কম সময় বাকি। আগামী ১ নভেম্বর ইসরায়েলে সাধারণ নির্বাচন। ওই নির্বাচনের মধ্যে দিয়ে দ্বি-রাষ্ট্র সমাধানের ঘোরবিরোধী ডানপন্থি সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফের ক্ষমতায় চলে আসতে পারেন। ফলে প্রধানমন্ত্রী ইয়ার লাপিদি বক্তব্য কার্যকরে সম্ভাবনা খুব একটা নেই বলে মনে করেন বিশ্লেষকরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন