আন্তর্জাতিক যাত্রীদের কোয়ারেন্টিন তুলে নিল হংকং

বণিক বার্তা অনলাইন

আড়াই বছরেরও বেশি সময় কঠোর কভিড নীতি প্রয়োগের পর আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য আনুষ্ঠানিক কোয়ারেন্টিন তুলে নেয়ার ঘোষণা দিয়েছে হংকং সরকার। খবর সিএনএন।

আগামী ২৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হতে যাওয়া নতুন নিয়মের অধীনে আগত যাত্রীকে তিন দিন স্ব-নিরীক্ষণের মধ্য দিয়ে যেতে হবে।

এশিয়ার ওয়ার্ল্ড সিটি হিসেবে পরিচিত হংকং কভিড নীতির জন্য ব্যবসায়ীদের কাছ থেকে চাপের মুখে ছিল। জনস্বাস্থ্য কর্মকর্তাদের অনেকেই নিয়ন্ত্রণ শিথিলের পক্ষে ছিলেন। এ ছাড়া সাম্প্রতিক সময়ে বিদেশে অভিবাসনের হার বাড়ার জন্য কভিড নীতিকে দায়ী করছিলেন বিশেষজ্ঞদের অনেকে।

হংকংয়ের প্রধান নির্বাহী জন লি আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে কভিড নীতি শিথিলের ঘোষণা দেন। তিনি বলেন, শহরের সংক্রমণের হার এখন স্থিতিশীল হয়েছে। যার ফলে কোয়ারেন্টিন বাতিলের অনুমতি দেয়া হয়েছে। অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য এ সিদ্ধান্ত বলেও উল্লেখ করেন তিনি।

নতুন নিয়ম অনুসারে, আগত ভ্রমণকারীরা বাড়িতে বা নিজস্ব পছন্দের জায়গায় তিন দিনের স্ব-নিরীক্ষণে থাকবেন। এই সময় তারা বাইরে যেতে পারলেও কিছু জায়গায় প্রবেশে বিধিনিষেধ থাকবে।

২০২০ সালের মার্চে শহরটিতে প্রথম সীমান্ত বিধিনিষেধ জারি করা হয়। ওই বছরের ডিসেম্বরে সব আন্তর্জাতিক যাত্রীদের জন্য হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়। চীনের অধীনস্ত অঞ্চলটিতে এ সময় কোয়ারেন্টিনের সীমা ছিল ২১ দিন। ওই সময় ভ্রমণকারীদের কভিড পজিটিভ এলেই সরকার পরিচালিত ক্যাম্পসহ বিভিন্ন স্থানে সরিয়ে নেয়া হতো।

কভিড-১৯ টিকা সহজলভ্য হওয়া এবং শুরুর দিকে একই ধরনের নীতি গ্রহণ করা নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সীমানা খুলে দেয়ার পর ব্যাপক বিতর্কের মুখে পড়েছিল হংকং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন