ইউক্রেনের ৪ অঞ্চলে গণভোট শুরু হচ্ছে আজ

বণিক বার্তা অনলাইন

রাশিয়া-সমর্থিত বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ও মস্কোর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে গণভোট শুরু হচ্ছে। স্থানীয় সময় আজ শুক্রবার এ ভোট শুরুর কথা রয়েছে। তবে এ গণভোট প্রত্যাখ্যান করছে ইউক্রেন। এ ভোটের ফলাফলকে কখনোই তারা স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে কিয়েভ। খবর রয়টার্স। 

গণমাধ্যমটি জানায়, স্থানীয় সময় মঙ্গলবার ইউক্রেনে রাশিয়া-সমর্থিত নেতারা ভোটের পরিকল্পনা ঘোষণা করেন।  শুক্রবার থেকে মঙ্গলবার (২৩ থেকে ২৭ সেপ্টেম্বর) লুহানস্ক, দোনেস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে গণভোটের ঘোষণা করে। যা ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ড বা হাঙ্গেরির আয়তনের সমান এলাকার প্রতিনিধিত্ব করছে। শুক্রবার থেকে শুরু হওয়া ভোটে রাশিয়ার পক্ষে ফলাফল অনিবার্য বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সালে ক্রিমিয়ার গণভোটে কারচুপি হয় বলে বিষয়টি আন্তর্জাতিকভাবে সমালোচিত। সেখানে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে সংযুক্তির পক্ষে ৯৭ শতাংশ ভোট পড়েছিল। এদিকে, পশ্চিমা দেশগুলো দাবি করছে গণভোট যুদ্ধকে আরো ভয়াবহ করে তুলতে পারে। দেশগুলো গণভোটের তীব্র নিন্দা জানাচ্ছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে গত ৭ মাস ধরে যুদ্ধ চলছে। দু’দেশের তীব্র লড়াইয়ে অনেক বেসামরিক লোকের প্রাণ গেছে। নিহত হয়েছেন নারী ও শিশুরাও। লাখ লাখ ঘরবাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। রাশিয়ার ইউক্রেন আগ্রাসন আর পশ্চিমাদের নিষেধাজ্ঞার ফলে বিশ্বজুড়ে অর্থনৈতিক গোলযোগ শুরু হয়েছে। বেড়েছে সব খাদ্যপণ্যের দাম।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন