ঢাকায় ভারতের নতুন হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা ঢাকায় পৌঁছেছেন। বুধবার রাতে তিনি ঢাকায় পৌঁছান। গতকাল ঢাকায় ভারতীয় হাইকমিশন তথ্য নিশ্চিত করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করার পর দায়িত্ব পালন শুরু করবেন তিনি।

১৯৯৪ সালে ইন্ডিয়ান ফরেন সার্ভিসে যোগ দেন প্রণয় কুমার ভার্মা। ঢাকায় আসার আগে তিনি ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৯ সালের ২৫ জুলাই ভিয়েতনামে ভারতের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পান প্রণয়। তিনি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিভাগের মহাপরিচালক পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়া ভারতের পরমাণু কূটনীতিক হিসেবে অ্যাটমিক এনার্জিতে কাজ করেছেন তিনি। ভারতীয় কূটনীতিক হিসেবে তিনি হংকং, ওয়াশিংটন ডিসি কাঠমান্ডুতেও কাজ করেছেন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করে প্রথমে টাটা স্টিলে যোগ দেন প্রণয় কুমার ভার্মা। এরপর ক্যালিফোর্নিয়ার মিডলবারি ইনস্টিটিউট থেকে চীনা ভাষায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন তিনি।

বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে বিক্রম কুমার দোরাইস্বামীর স্থলাভিষিক্ত হলেন প্রণয় কুমার ভার্মা। ১৯৯২ সালে ভারতের ফরেন সার্ভিসে যোগ দেয়া বিক্রম কুমার দোরাইস্বামী ২০২০ সালের ৫ অক্টোবর ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে যোগ দেন। বাংলাদেশের আগে তিনি উজবেকিস্তান দক্ষিণ কোরিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

১৭ সেপ্টেম্বর সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শেষবারের মতো শ্রদ্ধা নিবেদন করেন দোরাইস্বামী। সময় তিনি ভারত-বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ধারাবাহিকতা বজায় রাখার বিষয়ে প্রত্যাশা করেন। ১৮ সেপ্টেম্বর ঢাকা ত্যাগ করেন বিক্রম কুমার দোরাইস্বামী।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন