২০১৯ ও ২০২০ সাল

শিল্পকলা পদক পেলেন ১৮ গুণীজন ও দুই সংগঠন

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গতকাল শিল্পকলা পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ ছবি: নিজস্ব আলোকচিত্রী

নাটক, সংগীত, নৃত্য, আবৃত্তি, চিত্রকর্মসহ শিল্পের সব শাখায় বিশেষ অবদান রাখায় ২০১৯ ২০২০ সালের জন্য শিল্পকলা পদক পেয়েছেন ১৮ জন গুণী ব্যক্তি দুটি সংগঠন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে গতকাল বিকালে এক অনুষ্ঠানে পদক বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

শিল্পকলা পদক ২০১৯ ২০২০ প্রাপ্ত গুণীজনরা হলেননাট্যকলায় মাসুদ আলী খান মলয় ভৌমিক, কণ্ঠসংগীতে হাসিনা মমতাজ মাহমুদুর রহমান বেণু, চারুকলায় আবদুল মান্নান শহিদ কবীর, চলচ্চিত্রে অনুপম হায়াৎ শামীম আখতার, নৃত্যকলায় লুবনা মারিয়াম শিবলী মোহাম্মদ, লোকসংস্কৃতিতে শম্ভু আচার্য্য শাহ আলম সরকার, যন্ত্রসংগীতে মো. মনিরুজ্জামান মো. সামসুর রহমান, ফটোগ্রাফিতে এমএ তাহের শফিকুল ইসলাম স্বপন, আবৃত্তিতে হাসান আরিফ ডালিয়া আহমেদ। এছাড়া সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন ছায়ানট দিনাজপুর নাট্য সমিতি পুরস্কৃত হয়েছে।

একাডেমির মহাপরিচালক জানান, করোনা মহামারীর কারণে শিল্পকলা পদক অনুষ্ঠান স্থগিত থাকায় বছর ২০১৯ ২০২০ দুই বছরের পদক একসঙ্গে প্রদান করা হয়। ২০১৯ সালে ১০ জন এবং ২০২০ সালে একটি সংগঠনসহ ১০ জন করে মোট ২০ জনকে পদক প্রদান করা হয়।

আলোচনা পদক প্রদান শেষে পরিবেশিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। শুরুতেই শিল্পকলা একাডেমি শিশু সংগীত দলের পরিবেশনায় সমবেত শিশু সংগীত আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী পরিবেশিত হয়। সংগীতটির সুর, ভাবনা পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী, কথায় মাসুম সালাউদ্দিন, সংগীতায়োজনে ছিলেন ইবনে রাজন এবং নৃত্য পরিচালনা করেছেন ইয়াসমিন আলী।

একাডেমির শিশু নৃত্যদল পরিবেশন করেন সমবেত শিশু নৃত্য শুকনো পাতার নূপুর পায়ে জয়দ্বীপ পালিত এর পরিচালনায় বিপুল তরঙ্গ রে এবং মানুষ মানুষ আবার তোরা মানুষ নৃত্য দুটি পরিবেশন করেন একাডেমির নৃত্যশিল্পীরা। কণ্ঠ দিয়েছেন একাডেমির সংগীতশিল্পীরা, সংগীতায়োজনে ছিলেন শেখ জসীম এবং সমবেত শিশু নৃত্যসহ তিনটি নৃত্যের ভাবনা পরিকল্পনায় ছিলেন লিয়াকত আলী লাকী। প্রিয়াংকা গোপ কিশোর দাস গেয়ে শোনান জীবন সে তো পদ্মপাতায় এবং দিন যায় কথা থাকে শিরোনামে দুটি একক সংগীত।

ফিফা চাকমা পরিচালিত বাংলার বর্ণিল সংস্কৃতি (চাকমা, মারমা, ত্রিপুরা, তংচঙ্গা, বম, মনিপুরী, গারো, হাজং, সাঁওতাল ওরা) শিরোনামে পরিবেশিত হয় ক্ষুদ্র নৃগোষ্ঠী নৃত্য। সবশেষে পরিবেশিত হয় নৃত্যালেখ্য ষড়ঋতু ফারহানা চৌধুরী বেবী পরিচালিত নৃত্যালেখ্য পরিবেশন করেন বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন দিলরুবা সাথী ইমতিয়াজ আহমেদ।

একাডেমি সূত্র জানায়, দেশের শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে শিল্পকলা পদক প্রদান করা হয়।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আকাশ সংস্কৃতির বদৌলতে অনুপ্রবেশ করা ভিনদেশী অপ্রয়োজনীয়, বিজাতীয় অপসংস্কৃতির সবকিছু বর্জন করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আকাশ সংস্কৃতির বদৌলতে প্রতিনিয়ত আমাদের সাংস্কৃতিক অঙ্গনে ভিনদেশী সংস্কৃতির অনুপ্রবেশ ঘটছে। আমাদের অপ্রয়োজনীয় অপসংস্কৃতি বর্জন করতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন