বাংলাদেশে সপ্তম তুলা দিবস উদযাপিত

সপ্তমবারের মতো বাংলাদেশে তুলা দিবস উদযাপন করা হয়েছে। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে দিবসটি উদযাপন করে কটন ইউএসএ। যুক্তরাষ্ট্রের মানসম্পন্ন তুলা এবং সর্ববৃহৎ তুলাজাত গার্মেন্টস পণ্যের প্রস্তুতকারক রফতানিকারক হিসেবে বাংলাদেশের অর্জনকে উদযাপন করতে ২০১৬ সাল থেকে কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল (সিসিআই) তুলা দিবস পালন শুরু করে।

অনুষ্ঠানে অংশ নেয় আতিয়া কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কটন কাউন্সিল ইন্টারন্যাশনালের বাংলাদেশের প্রতিনিধি আলী আরসালান, দক্ষিণ এশিয়ার সিসিআইয়ের পরিচালক উইলিয়াম বেটেনডর্ফ, কারগিল কটনের কার্ল পেল্টজার, লুইস ড্রিফিস কোম্পানির গ্লোবাল মার্কেটিং প্রধান স্টিভ ডায়ার, জেন সিংগার, ইয়র্গ বাওয়ারস্যাক্স, মার্কিন ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভসহ স্পিনিং টেক্সটাইল মিলের মালিক, এক্সিকিউটিভ, গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স, আন্তর্জাতিক ব্র্যান্ড রিটেইলারস, কটন মার্চেন্টস এজেন্ট এবং ব্যবসায়ীসহ আরো অনেকে।

অনুষ্ঠানে গ্লোবাল কটন ইকোনমিক আউটলুকের অন্তর্ভুক্ত বিষয়গুলো উপস্থাপন, ইউএসএ কটন সাপ্লাই অ্যান্ড ডিমান্ড এবং ইউএস লজিস্টিকসের পাশাপাশি কটন ইউএসএ সলিউশন প্রোগ্রামের সহায়তায় কটন ইউএসএর উপকারিতাবিষয়ক কেস স্টাডি তুলে ধরা হয়।

অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার সিসিআইয়ের পরিচালক উইলিয়াম বেটেনডর্ফ বলেন, যারা ইউএস কটন ট্রাস্ট প্রটোকল গ্রহণ করেছে, সেসব বাংলাদেশী গ্রাহকদের প্রতি আমরা আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি। এরই মধ্যে বাংলাদেশর ৮১টি মিল প্রস্তুতকারক প্রতিষ্ঠান আমাদের সদস্যপদ গ্রহণ করেছে।

আতিয়া কনসাল্টিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কটন কাউন্সিল ইন্টারন্যাশনাল বাংলাদেশের প্রতিনিধি আলী আরসালান বলেন, ইউএস কটন খুচরা বিক্রেতাদের সঙ্গে যোগাযোগ বিদ্যমান সদস্যদের স্কেল বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছে। কটন ইউএসএ সলিউশন প্রোগ্রামের মাধ্যমে আমরা আমাদের সব সদস্যকে জানাই অভিবাদন।

মার্কিন ডেপুটি চিফ অব মিশন হেলেন লাফেভ বলেন, জলবায়ু স্মার্ট কটনের জন্য ৯০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে ইউএস কটন ট্রাস্ট প্রটোকল। যাতে টেকসই তুলা উৎপাদনে মার্কিন যুক্তরাষ্ট্র বিভিন্ন প্রতিশ্রুতি প্রদর্শন করেছে। বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন