সেমিকন্ডাক্টর উৎপাদন পরিকল্পনা

আড়াই হাজার কোটি ডলার বিনিয়োগ প্রত্যাশা ভারতের

বণিক বার্তা ডেস্ক

স্থানীয় পর্যায়ে চিপ ডিসপ্লে প্যানেল উৎপাদন কার্যক্রম জোরদারে হাজার ৫০০ কোটি ডলার বিনিয়োগের প্রত্যাশা করছে ভারত সরকার। সম্প্রতি দেশটির তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কথা জানান। খবর রয়টার্স।

প্রকল্প ব্যয়ের ৫০ শতাংশ পূরণের জন্য সম্প্রতি দেশটির সরকার আর্থিক সহায়তা বাড়ানোর ঘোষণা দিয়েছে। ঘোষণার পর পরই প্রতিমন্ত্রী কথা জানালেন। এছাড়া ডিসপ্লে উৎপাদন প্রকল্প চালুর জন্য সরকার সর্বোচ্চ বিনিয়োগ নিশ্চিতে সব ধরনের প্রতিবন্ধকতা অপসারণ করবে। চিপ ডিসপ্লে উৎপাদনের জন্য হাজার কোটি ডলার মূল্যের যে প্রণোদনা প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তার অধীনে আরো বড় ধরনের বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে চাইছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। মূলত খাতে ভারতকে বৈশ্বিক সরবরাহের অন্যতম কেন্দ্রে পরিণত করতেই উদ্যোগ।

আগে দেয়া এক ঘোষণায় দেশটির সরকার জানিয়েছিল, ডিসপ্লে চিপ উৎপাদনে নতুন কারখানা স্থাপনের ক্ষেত্রে তারা মোট খরচের ৩০ থেকে ৫০ শতাংশ পূরণ করবে। সম্প্রতি দেয়া এক ঘোষণায় জানানো হয়, সেমিকন্ডাক্টর প্যাকেজিং কারখানা তৈরিতে যে ব্যয় হবে তার ৫০ শতাংশও সরকার সরবরাহ করবে। চন্দ্রশেখর জানান, ভারতের চিপ উৎপাদন খাতে বিনিয়োগের জন্য দেশটির সরকার বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছে। তবে তিনি কারো নাম উল্লেখ করেননি।

চন্দ্রশেখর বলেন, বিভিন্ন দেশ ঘোষিত প্রণোদনা প্যাকেজ কর্মসূচির পরিপ্রেক্ষিতে কথোপকথন চলছে। ইলেকট্রনিক বা বৈদ্যুতিক পণ্যের বাজার বিকাশে আমাদের প্রমাণিত রেকর্ড রয়েছে। সেই সঙ্গে চিপ উৎপাদনকেন্দ্র স্থাপনে আমাদের মৌলিক অবকাঠামোও রয়েছে। গত সপ্তাহে গুজরাটের পশ্চিমাঞ্চলে হাজার ৯৫০ কোটি ডলার বিনিয়োগের মাধ্যমে সেমিকন্ডাক্টর ডিসপ্লে প্যানেল স্থাপনে সেখানকার প্রশাসনের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে বেদান্ত তাইওয়ানের ফক্সকন।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম আইএসএমসি সিঙ্গাপুরভিত্তিক আইজিএসএস ভেঞ্চারসের পর চিপ উৎপাদনকেন্দ্র স্থাপনে তৃতীয় প্রতিষ্ঠান হিসেবে ঘোষণা দিল বেদান্ত। দক্ষিণের রাজ্য কর্ণাটক তামিলনাড়ুতে কারখানা স্থাপন করছে প্রতিষ্ঠানগুলো।

ভারতের তিনটি প্রদেশে সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি এবং টেস্ট ইউনিট স্থাপনের ব্যাপারে আলোচনা করছে টাটা গ্রুপ। ৩০ কোটি ডলার ব্যয়ে ইউনিট স্থাপন করা হবে। সেমিকন্ডাক্টর অ্যাসেম্বলি ম্যাটারিয়াল হচ্ছে কোনো ডিভাইসের তাপমাত্রা, কার্যক্ষমতাসহ বিভিন্ন বিষয় নির্ধারণের উপকরণ বা যন্ত্রাংশ। আর অ্যাসেম্বলি ইউনিটে এসব যন্ত্রাংশ একত্রিত বা সংযোগ করা হয়।

ভারতের দক্ষিণে অবস্থিত তামিলনাড়ু, কর্ণাটক তেলেঙ্গানা প্রদেশে অ্যাসেম্বলি টেস্ট ইউনিট স্থাপনে প্রয়োজনীয় জমির সন্ধানে স্থানীয় প্রশাসনের সঙ্গে টাটা আলোচনা করছে বলে সূত্রে জানা গিয়েছে। সেমিকন্ডাক্টর উৎপাদন শিল্পে প্রবেশের বিষয়ে টাটা অনেক আগে থেকেই তাদের ইচ্ছার কথা প্রকাশ করে আসছিল। খাতে গ্রুপটির প্রথম পদক্ষেপের উদ্যোগ এটি।

ইউক্রেন রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধের কারণে এরই মধ্যে চিপ উৎপাদনের গুরুত্বপূর্ণ বেশকিছু কাঁচামালের সংকট তৈরি হয়েছে। যুদ্ধাবস্থার যদি উন্নতি না হয়, তাহলে সেমিকন্ডাক্টর হাব হিসেবে নিজেদের অবস্থান তৈরিতে ভারতের স্বপ্ন ব্যাহত হওয়ার শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চীনের ওপর নির্ভরতা কমাতে, উন্নত মানের সেমিকন্ডাক্টর তৈরি এবং বৈশ্বিক হাবে পরিণত হতে ভারত সরকার বেশকিছু উদ্যোগ নিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন