বিউটি সার্কাসের মুক্তির অপেক্ষায় ছিলাম

বিউটি সার্কাসে জয়া আহসান ও ফেরদৌস আহমেদ

নির্মাতা মাহমুদ দিদার তার ফিকশন কাজ দিয়ে দর্শক মনে জায়গা করে নিয়েছেন। এবারে সিনেমা পরিচালনা করছেন তিনি। মাহমুদ দিদার পরিচালিত জয়া আহসান অভিনীত বিউটি সার্কাস মুক্তি পাচ্ছে আজ। প্রথম পরিচালিত সিনেমা বিউটি সার্কাসের নানা বিষয় নিয়ে বণিক বার্তার সঙ্গে কথা বলেছেন দিদার। সাক্ষাত্কার নিয়েছেন সাবিহা জামান শশী

বিউটি সার্কাস নির্মাণের সময়টা দীর্ঘ হওয়ার কারণ কী?

একটি চলচ্চিত্র একজন নির্মাতার একার পক্ষে শেষ করাটা অসাধ্য। একটা চলচ্চিত্রের সঙ্গে নানা পক্ষ জড়িত থাকে। যখন সেটা বড় আয়োজনের সিনেমা হয়, তখন নির্ধারিত সময়ের মাঝে কাজ শেষ করাটা কঠিন হয়ে ওঠে। বিশেষ করে যখন সার্কাসের মতো জনপ্রিয় একটি লোকজ বিষয় বিশাল আয়োজন করে করা হয়। যখন আপনি সীমিত অর্থ দিয়ে শুটিং করবেন, তখন সেটা নানা জটিলতায় পেছাবেই। আমাদেরও সংকট ছিল। আর্থিক বাজেটের সমস্যাও ছিল। এছাড়া বিউটি সার্কাসের গল্পটা শীতকাল নিয়ে তাই শীতের জন্য অপেক্ষা ছিল। সব মিলিয়েই আমাদের কাজটা শেষ করতে সময় গিয়েছে। আমরা হয়তো ২০২০ সালেই সিনেমাটা মুক্তি দিতে পারতাম। তবে মহামারীতে সেটা সম্ভব হয়নি।

এমন একটা গল্প নিয়ে কাজ করার পেছনে কারণ কী?

সার্কাসের খিলারিরা ঝুঁকি নিয়ে বিনোদন দেন। এটা সিনেমার থেকেও অনেক বড় কিছু। খিলারিদের জীবনের অনেক বেশি চ্যালঞ্জের মধ্য দিয়ে যায়। আর তাদের কাজের চ্যালেঞ্জ মানুষের বিনোদনের আকাঙ্ক্ষাকে প্রলুব্ধ করে। এটা তুলে ধরতেই গল্পটা। এছাড়া অনুদান প্রাপ্তির একটা বিষয় ছিল। আমাদের দেশের লোকজ সংস্কৃতি তুলে ধরতেও আমরা গল্পটা নিয়ে কাজ করেছি।

বিউটি সার্কাসে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী ছিল?

এটার সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল সিনেমার গল্পের বয়ানকে ভিজুয়ালি তুলে ধরা। চাইলেই সব জায়গায় সার্কাসের কাজ করা যায় না, এজন্য প্রশাসনিক বিভিন্ন জটিলতা রয়েছে, অনুমতি লাগে। নানা দুর্ঘটনার সম্মুখীন হয়ে হয়। আর বড় পরিসরের সার্কাস দলকে শুটিংয়ের আওতায় আনা অসম্ভব একটা কাজ। যখন আপনার সামর্থ্য অনেক সীমাবদ্ধ থাকে, তখন পর্দায় কাজটা তুলে ধরাটা আরো কঠিন।

দুই হাজার মানুষ অংশ নিয়েছে সিনেমার শুটিংয়ে। তাদের সামাল দিলেন কীভাবে?

আসলে দুই হাজারের আরো বেশি মানুষ সিনেমায় অংশ নিয়েছে। পর্দায় দর্শক এটা দেখতে পারবে। এদের সামাল দেয়ার জন্য আনসার আর পুলিশ নিয়েছিলাম। এছাড়া স্বেচ্ছাসেবক টিম করতে হয়েছে। তবে নওগাঁর মানুষ শান্তিপ্রিয়। শুটিং স্পটে তাই তারা কোনো বিশৃঙ্খলা ঘটায়নি বরং তারা আমাদের সহযোগিতা করেছে।

আপনার প্রতিটি নতুন কাজে জয়া আহসানকে দেখা যায় কেন?

আমার প্রথম নতুন কাজগুলোয় জয়া আহসান ছিলেন। কারণ তিনি অভিনয় এমনভাবে করেন যে তাকে ছাড়া গল্প ভাবা অসম্ভব। শুরুর দিকে উনাকে নিয়ে ফিকশন বানাতে পারাটা দুর্দান্ত বিষয় ছিল। এরপর আমার প্রথম সিনেমা বিউটি সার্কাসেও উনি নানাভাবে এসেছেন। উনি আমাকে কাজটার জন্য অনেক অনুপ্রেরণা দিয়েছেন। আমার কাছে মনে হয়েছিল বিউটি চরিত্রটা জয়া আহসান করতে পারবেন, তাই আমার প্রথম চলচ্চিত্রে তাকে দর্শক দেখতে পাবে।

হুমায়ুন সাধুকে নিয়ে কিছু বলুন ...

আমার কাজে হুমায়ুন সাধু চলে যাওয়াটা আকস্মিক বেদনাদায়ক। চট্টগ্রামের সন্তান হওয়ায় আঞ্চলিক দিক থেকেও তার সঙ্গে আমার সুসম্পর্ক আর সুন্দর বোঝাপড়া ছিল। তার লেখালেখির সঙ্গেও আমার দারুণ বন্ধুতা ছিল। বিউটি সার্কাস তার জীবনের শেষ চলচ্চিত্র। আমি সাধুকে যখন পর্দায় দেখি-নানা স্মৃতি আমাকে আঁকড়ে ধরে। চলচ্চিত্রের যাত্রাটা আমি সাধুকে উৎসর্গ করছি।

শুটিংয়ের অজানা তথ্য ...

নানা গল্প আছে সিনেমা নিয়ে। মানুষের ব্যবস্থা করতে গিয়ে অনেক সময় লেগে যেত, তাই শুটিং শেষ করতে প্রায়ই ভোর হয়ে যেত। তবে আমাদের কলাকুশলীদের মধ্যে কোনো ক্লান্তি দেখতাম না। জয়া আহসান সিনেমায় শুটিং করতে গিয়ে অনেক রাত না ঘুমিয়ে থেকেছেন। অনেক সময় জ্বর নিয়ে কাজ করছেন। আমাদের শুটিংয়ের সেটটা অনেক বড় জায়গা নিয়ে করতে হয়েছে। একইভাবে চার জায়গায় সেটটা নির্মাণ করতে হয়েছে। এটা আমার জন্য ছিল ভয়ংকর অভিজ্ঞতা।

সিনেমাটি নিয়ে আপনার প্রত্যাশা কেমন?

বিউটি সার্কাস মানুষমুখী একটি চলচ্চিত্র। আমি চাই নানা শ্রেণীর মানুষ একসঙ্গে সিনেমাটা দেখুক। আমার প্রত্যাশা মানুষঘেঁষা সিনেমা দর্শক দেখে মূল্যায়ন করবেন।

দেশের বাইরেও কি বিউটি সার্কাস মুক্তি পেতে যাচ্ছে?

প্রযোজনা প্রতিষ্ঠান ইমপ্রেস টেলিফিল্ম বিশ্ব পরিবেশনার দায়িত্বে আছে। আমার মনে হয় সিনেমাটা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের মতো দেশগুলোয় প্রদর্শিত হবে।

নির্মাণের জগতে আপনার আদর্শ কে?

অনেকেই আমার আদর্শ। কারণ সিনেমার শুরুর দিকের ইতিহাসে দেখলে দেখা যাবে নানা মুভমেন্ট পরিবর্তন এসেছে। মেমোরিয়াল মুভমেন্ট থেকে শুরু করে সময় অবধি নানা সিনেমা নির্মাতারা এসেছেন। এদের মধ্য যারা দিক পরিবর্তন করতে ভূমিকা রেখেছেন তারাই আমার অনুপ্রেরণা। 

সামনে নতুন কোনো কাজ আসতে যাচ্ছে?

অবশ্যাই, সামনে কাজ আসছে। আমি বিউটি সার্কাস মুক্তির অপেক্ষায় ছিলাম। হয়তো বছরের শেষের দিকে নতুন কাজের ঘোষণা করব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন