আসন্ন ছুটির মৌসুম

৪০ হাজার কর্মী নিয়োগ করবে ওয়ালমার্ট

বণিক বার্তা ডেস্ক

পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ওয়ালমার্টের একটি স্টোর ছবি: রয়টার্স

ছুটির মৌসুম ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে ৪০ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা করছে ওয়ালমার্ট। মৌসুমি স্থায়ী সহযোগী কর্মী নিয়োগ করবে মার্কিন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠানটি। নভেম্বরের থ্যাংকসগিভিং থেকে শুরু করে ইংরেজি নববর্ষ পর্যন্ত যুক্তরাষ্ট্রে ছুটির মৌসুম হিসেবে বিবেচনা করা হয়।

সিএনবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, মৌসুমি স্টোর সহযোগী, গ্রাহক পরিষেবা সহযোগী এবং হাজার ৫০০ জন স্থায়ী ট্রাকচালকসহ বিভিন্ন পদে জনবল নেবে ওয়ালমার্ট। সংস্থাটি নিজস্ব ট্রাকের বহর তৈরির উদ্যোগ নিয়েছে। গত এপ্রিলে তাদের সম্ভাব্য প্রথম বছরের বেতন লাখ ১০ হাজার ডলার পর্যন্ত বাড়ানো হয়েছে।

স্টোরগুলোয় কাজ করা বর্তমান সহযোগীরা ছুটির মৌসুমে অতিরিক্ত সময় কাজ করতে পারবেন। এর পরে সংস্থাটি প্রয়োজন অনুসারে অস্থায়ী কর্মী যুক্ত করবে। সহযোগী পদে কাজ করা কর্মীদের গত বছর তিনবার মজুরি বাড়ানো হয়েছে। বর্তমানে তাদের মজুরি ঘণ্টাপ্রতি ১৬ ডলার ৪০ সেন্টে পৌঁছেছে। চলতি বছর ওয়ালমার্ট ফার্মেসি কর্মীদের গড় মজুরি ঘণ্টাপ্রতি ২০ ডলারে উন্নীত করেছে। এর মাধ্যমে সংস্থাটির যুক্তরাষ্ট্রের কর্মীদের ঘণ্টাপ্রতি গড় মজুরি ১৭ ডলার ছাড়িয়ে গিয়েছে।

চলতি বছর ওয়ালমার্টের কর্মী নিয়োগের মোট সংখ্যা গত বছরের তুলনায় অনেক কম। গত ছুটির মৌসুমের জন্য সংস্থাটি লাখ ৫০ হাজার কর্মী নিয়োগ দিয়েছিল। পাশাপাশি ওই কর্মীদের বেশির ভাগই ছিল স্থায়ী এবং লজিস্টিকস বাধা দূর করতে সরবরাহ ব্যবস্থায় ২০ হাজার কর্মী নিয়োগ দেয়া হয়েছিল।

ওয়ালমার্ট জানিয়েছে, মৌসুমি মার্কিন সহযোগীদের ৫০ শতাংশেরও বেশি কর্মী নতুন বছরে খণ্ডকালীন বা স্থায়ী পদে স্থানান্তরিত হবে। গুরুত্বপূর্ণ কেনাকাটার মৌসুমের প্রস্তুতি হিসেবে সতর্কভাবে কর্মী বাড়ানোর পরিকল্পনা করছে সংস্থাটি। কারণ আসন্ন মৌসুমে মূল্যস্ফীতির সঙ্গে সামঞ্জস্য করার পর বিক্রি কেবল - শতাংশ বাড়ার পূর্বাভাস দেয়া হয়েছে। ওয়ালমার্টসহ অন্যান্য খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান চলতি বছর অতিরিক্ত মজুদ কমাতে হিমশিম খাচ্ছে। কারণ চার দশকের সর্বোচ্চ মূল্যস্ফীতির কারণে অতিপ্রয়োজনীয় নয় এমন পণ্যে ব্যয় কমিয়ে দিয়েছেন ভোক্তারা। ফলে পোশাক গৃহস্থালি সামগ্রীর বিক্রি ব্যাপকভাবে কমে গিয়েছে। অন্যদিকে বেড়ে গিয়েছে সংস্থাগুলোর মজুদের পরিমাণ। অবস্থায় মজুদ কমাতে মূল্যছাড় দিয়ে পণ্য বিক্রিতে বাধ্য হচ্ছে প্রতিষ্ঠানগুলো।

এর আগে গত মাসের শুরুতে মুনাফা কমার পূর্বাভাস দেয়ার পর করপোরেট কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় ওয়ালমার্ট। এক বিবৃতিতে রিটেইল জায়ান্টটি জানিয়েছিল, একটি শক্তিশালী ভবিষ্যতের জন্য ওয়ালমার্টকে আরো ভালো অবস্থানে নিতে কর্মী ছাঁটাইয়ের মতো পদক্ষেপ নেয়া হচ্ছে।

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি কর্মী ওয়ালমার্টের। ১৬ লাখ কর্মিবাহিনী নিয়ে প্রতিষ্ঠানটি মার্কিন শ্রমবাজারে এক ধরনের ছড়ি ঘোরায়। সংস্থাটি বলছে, সময়ে ভোক্তারা শুধু মুদি জ্বালানির মতো অত্যাবশ্যকীয় পণ্যের জন্য খরচ করছেন। তারা পোশাকের মতো উচ্চ মুনাফার পণ্য এড়িয়ে চলছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন