আবের রাষ্ট্রীয় শেষকৃত্যের প্রতিবাদে গায়ে আগুন দিলেন বৃদ্ধ

বণিক বার্তা অনলাইন

গুলিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের জন্য পরিকল্পিত রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়াকে কেন্দ্র করে জাপানে ক্রমশ ক্ষোভ বাড়ছে। এ সিদ্ধান্তের প্রতিবাদে আজ বুধবার এক ব্যক্তি নিজের গায়ে আগুন দিয়েছেন। খবর বিবিসি।

আগামী ২৭ সেপ্টেম্বর অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় শতাধিক বিদেশী অতিথি উপস্থিত হবেন বলে আশা করা হচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, বুধবার সকালে প্রত্যক্ষদর্শীরা টোকিওতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে এক ব্যক্তিকে আগুনে পুড়তে দেখে পুলিশে খবর দেন। আইনশৃঙ্খলা বাহিনীটি দ্রুত আগুন নিভিয়ে ওই ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যায়।

প্রায় ৭০ বয়সী ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি। তার শারীরিক অবস্থা নিয়েও কোনো তথ্য মেলেনি।

স্থানীয় পুলিশ নিশ্চিত করতে না পারলেও জাপানের স্থানীয় মিডিয়া জানিয়েছে, নিজের গায়ে আগুন দেয়ার আগে এক কর্মকর্তার কাছে শেষকৃত্যের বিরোধিতা করেছিল দগ্ধ ব্যক্তি। ওই স্থানে হাতে লেখা একই বার্তা পাওয়া গিয়েছে বলেও দাবি করা হচ্ছে।

বিষয়টি নিয়ে জাপান সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য করা হয়নি।

সম্প্রতি অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিরুদ্ধে জাপানে বিরোধিতা তীব্রতর হয়েছে। একটি জরিপে সংখ্যাগরিষ্ঠ ভোটার এ আয়োজনের ব্যয় নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন।

জাপানে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া সচরাচর দেখা যায় না। শেষবার ১৯৬৭ সালে সাবেক প্রধানমন্ত্রী শিগেরু ইয়োশিদার জন্য অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করা হয়।

বিক্ষোভকারীরা বলছেন, আবের শেষকৃত্যে প্রায় ১ কোটি ১৪ লাখ ডলার ব্যয় হবে। সরকারী তহবিলের এ ধরনের ব্যবহারে তারা অসন্তুষ্ট।

দেশটির প্রধান বিরোধী দলগুলোর অন্যতম কনস্টিটিউশনাল ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারাও আগামী সপ্তাহের এ অনুষ্ঠানে অংশ না নেয়ার ঘোষণা দিয়েছে।

ব্যয় ছাড়াও জাপানি সংসদের কিছু সদস্যদের সঙ্গে একটি বিতর্কিত গির্জার সংযোগ নিয়ে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার সমালোচনা বেড়েছে। শিনজো আবেকে হত্যায় অভিযুক্ত ব্যক্তি বলছেন, ইউনিফিকেশন চার্চের সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রীর সম্পর্ক থাকায় তাকে গুলি করেছিলেন। এ গির্জার কারণে তার পরিবার দেউলিয়া হয়েছে।

গত ৮ জুলাই ৬৭ বছর বয়সী শিনজো আবে রাজনৈতিক সমাবেশে গুলিবিদ্ধ হন। রাজনৈতিক সহিংসতা ও বন্দুক অপরাধের নূন্যতম রেকর্ডের দেশের এ ঘটনায় বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন