প্রশাসক প্রত্যাহার

আজ থেকে দায়িত্ব পাচ্ছে ডেল্টা লাইফের পুনর্গঠিত পর্ষদ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নিয়োগ করা প্রশাসক মো. কুদ্দুস খানকে প্রত্যাহার করা হয়েছে। আজ থেকে কোম্পানিটির পুনর্গঠিত পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর করা হবে। সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশনা সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে স্বাক্ষরিত সমঝোতা চুক্তির শর্তানুসারে কোম্পানিটির কার্যক্রম পরিচালনা করা হবে।

পুনর্গঠিত পরিচালনা পর্ষদের কাছে দায়িত্ব হস্তান্তর, প্রশাসক নিয়োগের অবসান, কোম্পানির পর্ষদে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পর্যবেক্ষক নিয়োগ মামলা প্রত্যাহার ইস্যুতে গতকাল আইডিআরএর নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার স্বাক্ষরিত চারটি চিঠি ইস্যু করা হয়েছে। চিঠিতে ডেল্টা লাইফে থাকা প্রশাসক নিয়োগের অবসানে আদেশ জারি করা হয়েছে। একই সঙ্গে কোম্পানির সব কার্যক্রম পরিচালনার জন্য পুনর্গঠিত পরিচালনার দায়িত্বভার হস্তান্তরের আদেশ জারি করা হয়েছে। আজ থেকে আদেশ কার্যকর হবে।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পুনর্গঠিত পর্ষদের স্বতন্ত্র পরিচালক চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন সংসদ সদস্য পূবালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) পরিচালক অধ্যাপক ডা. মো. জুনায়েদ শফিক জেনেক্স ইনফোসিস লিমিটেডের মনোনীত পরিচালক হিসেবে ডেল্টা লাইফের পর্ষদে ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন। আরকম অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের মনোনীত পরিচালক হিসেবে চাকলাদার রেজানুল আলম দ্যাটস আইটি স্পোর্টস ওয়্যার লিমিটেডের মনোনীত পরিচালক হিসেবে হামীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কে আজাদের ছেলে সাকিব আজাদ পুনর্গঠিত পর্ষদে পরিচালক হয়েছেন। ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান মনজুরুর রহমানের স্ত্রী সুরাইয়া রহমান, ছেলে জেয়াদ রহমান মেয়ে আদিবা রহমান কোম্পানিটির পুনর্গঠিত পর্ষদে পরিচালকের দায়িত্ব পালন করবেন। এছাড়া সাকিব আজিজ চৌধুরীকে পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

কোম্পানি পরিচালনায় পুনর্গঠিত পর্ষদকে বেশকিছু শর্ত পরিপালন করতে হবে। এর মধ্যে রয়েছে প্রচলিত আইন অনুসারে পর্ষদের কার্যক্রম পরিচালনা, কোম্পানির আর্থিক বিবরণী সম্পর্কিত তথ্য উদঘাটনে নতুন করে নিরীক্ষা করা, এরই মধ্যে নিরীক্ষিত বিষয়গুলো শুনানি সাপেক্ষে নিষ্পত্তি করা, পুনর্গঠিত পর্ষদকে দ্রুততম সময়ের মধ্যে কোম্পানির এক বছরের ব্যবসায়িক কৌশলপত্র প্রণয়ন এর অগ্রগতির বিষয়টি এক মাস পর পর আইডিআরএর কাছে জমা দেয়া, বীমা আইন অন্যান্য আরোপিত বিধিনিষেধ পুঙ্খানুপুঙ্খভাবে অনুসরণ করে অতি দ্রুত একজন দক্ষ গ্রহণযোগ্য প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগ করা, আগে যদি কোনো অনিয়ম হয়ে থাকে তাহলে এর পুনরাবৃত্তি রোধে ব্যবস্থা নেয়া, আইডিআরএ কর্তৃক এর আগে ডেল্টা লাইফকে করা জরিমানার বিষয়টি আইনানুসারে বিবেচনা করা, বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে কোম্পানির পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করা এবং ডেল্টা লাইফের পর্ষদে পর্যবেক্ষক হিসেবে মন্ত্রণালয়ের একজন প্রতিনিধি অন্তর্ভুক্ত করা। পাশাপাশি ডেল্টা লাইফের বিরুদ্ধে আইডিআরএর দায়ের করা মামলা এবং আইডিআরের বিরুদ্ধে ডেল্টা লাইফের সাবেক পর্ষদ সদস্যদের দায়ের করা মামলা প্রত্যাহারের উদ্যোগ নেয়া হয়েছে।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে বছরের ১৭ আগস্ট আইডিআরএ ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের স্থগিতকৃত পর্ষদের সদস্যদের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। পরবর্তী সময়ে সমঝোতার আলোকে কোম্পানিটির পর্ষদ পুনর্গঠন পরিকল্পনা অনুমোদন করেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন