কমনওয়েলথ স্কলারশিপের আবেদন চলছে

কমনওয়েলথ স্কলারশিপস ইন দি ইউনাইটেড কিংডম ২০২৩-এর জন্য দরখাস্ত আহ্বান করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) যুক্তরাজ্যে ফুলফ্রি স্কলারশিপ নিয়ে স্নাতকোত্তর পিএইচডি করতে ইচ্ছুক বাংলাদেশী শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময় আগামী ১২ অক্টোবর।

যুক্তরাজ্য সরকারের কমনওয়েলথ স্কলারশিপ বিশ্বের সবচেয়ে সম্মানজনক স্কলারশিপগুলোর মধ্যে অন্যতম। স্কলারশিপের শুরু হয় ১৯৮৩ সালে। প্রোগ্রামের অর্থায়ন করে ডিপার্টমেন্ট অব ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট। এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার জন কমনওয়েলথ স্কলারশিপ ফেলোশিপ পেয়েছেন। প্রতি বছর প্রায় দেড় হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়। কমনওয়েলথের আওতাধীন হওয়ায় বাংলাদেশী শিক্ষার্থীরা স্কলারশিপ প্রোগ্রামে আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা: সম্পূর্ণ টিউশন ফি প্রদান, রাউন্ড উড়োজাহাজের টিকিট বসবাসের জন্য মাসিক ভাতা। এগুলোর বাইরেও এককালীন অর্থ দেয়া হয়।

এগুলো ছাড়াও কমনওয়েলথ কমিশন কর্তৃক আয়োজিত যেকোনো প্রশিক্ষণ, স্বল্পমেয়াদি কোর্স, ওয়েলকাম ইভেন্ট আঞ্চলিক সম্মেলনে যোগদানের জন্য ট্রেনের টিকিট, থাকা খাওয়ার ব্যবস্থা করা হয়।

আবেদনের যোগ্যতা: কমনওয়েলথভুক্ত দেশের নাগরিক হতে হবে, নেতৃত্বদানের ক্ষমতা থাকতে হবে, আর্থিক প্রয়োজনীয়তার কারণ দেখাতে হবে, একাডেমিক ফলাফল ভালো হতে হবে, একটি গবেষণা পরিকল্পনা থাকতে হবে, দ্বিতীয় মাস্টার্স করতে চাইলে কেন দ্বিতীয় মাস্টার্স করতে চাচ্ছেন তার কারণ দর্শাতে হবে। এছাড়া আবেদনকারীর কমপক্ষে সিজিপিএ .০০ থাকতে হবে। এক্ষেত্রে সিজিপিএ যত বেশি হবে, বৃত্তি পাওয়ার সম্ভাবনা তত বেশি থাকবে। যুক্তরাজ্যে কেউ শিক্ষারত অবস্থায় এই স্কলারশিপের জন্য বিবেচিত হবেন না।

প্রয়োজনীয় নথি: পাসপোর্টের কপি, এক কপি পাসপোর্ট সাইজের ছবি, একাডেমিক সব সার্টিফিকেট মার্কশিটের সত্যায়িত কপি, রেফারেন্স লেটার জীবনবৃত্তান্ত। এছাড়া প্রকাশনার বর্ণনা এবং আইইএলটিএস স্কোরের সনদ (যদি থাকে)

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা http://www.ugc.gov.bd/

ওয়েবসাইটে স্কলারশিপ সংক্রান্ত বিস্তারিত সব তথ্য জানতে পারবেন। আবেদন করতে প্রথমে ইউজিসির ওয়েবসাইট থেকে আবেদনের নির্দিষ্ট ফরম পূরণ করে প্রয়োজনীয় নথিপত্রসহ নিম্নলিখিত ঠিকানায় হার্ডকপি জমা দিতে হবে। হার্ডকপি জমা দেয়ার ঠিকানা: সচিব, উচ্চশিক্ষা কমিশন, আগারগাঁও প্রশাসনিক ভবন এলাকা, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন