‘গানটি সাড়ে তিন বছর আগে লেখা’

ফিচার প্রতিবেদক

বিউটি সার্কাসে জয়া আহসান

জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত মাহমুদ দিদার পরিচালিত বহুল প্রতীক্ষিত সিনেমাবিউটি সার্কাস চলতি বছরের মে মাসের শেষ দিকে কোনো কাটাছেঁড়া ছাড়াই সেন্সর ছাড়পত্র পেয়েছে সিনেমাটি। আর ১০ সেপ্টেম্বর রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হয়েছে এর মিনিট সেকেন্ডের ট্রেলার। দর্শক তা দেখে মুগ্ধ হয়েছে, একই সঙ্গে তারা পর্দায় দেখা পেয়েছে প্রয়াত অভিনেতা হুমায়ূন সাধুর। এবার প্রকাশ হলো বিউটি সার্কাস সিনেমার গানবয়ে যাও নক্ষত্র ব্যান্ড চিরকুটের নিবেদনে গানটির কথা, সুর কণ্ঠ দিয়েছেন শারমিন সুলতানা সুমি। সংগীতায়োজন করেছেন পাভেল আরিন।

বয়ে যাও নক্ষত্র কপাল কিনারায়, বারবার তার প্রেমে বারবার পড়া যায়, হয়ে যাও হয়ে যাও ভোর, সময়ের সার্কাসে কেটে যাক ঘোর...এমন আহ্বানে দুর্দান্ত প্রেমের গানটি ১৫ সেপ্টেম্বর রাতে প্রকাশ হয়েছে বিউটি সার্কাস সিনেমার ফেসবুক পেজ ইমপ্রেস টেলিফিল্মের ইউটিউব চ্যানেলে। গানের ভিডিওচিত্রে জয়া আহসান, ফেরদৌস, এবিএম সুমনের রোমান্টিক দৃশ্য দেখানো হয়েছে। দর্শক মহলেও সমাদৃত হয়েছে গানটি। বিউটি সার্কাসের প্রকাশিত গানটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন জয়া আহসান। অন্যদিকে সুমিও এর মিউজিক ভিডিও শেয়ার করে ক্যাপশনে গানের লাইন দুটি জুড়ে দিয়েছেন।

চিরকুট ব্যান্ডের শারমিন সুলতানা সুমি বলেন, ‘গানটি সাড়ে তিন বছর আগে লেখা। নির্মাতা মাহমুদ দিদার হয়তো এমন একটি গানই চেয়েছিলেন আমাদের কাছে। আমরা চিরকুট এর আগে বেশকিছু চলচ্চিত্রের জন্য গান করেছি। প্রতিটি গানেই চেষ্টা করেছি সুবিচার করতে। গানটি আমাদের বেশ পছন্দ হয়েছে। আশা করছি শ্রোতারাও গানটি শুনবেন এবং চলচ্চিত্রটি উপভোগ করতে সিনেমা হলে যাবেন।

বিউটি সার্কাসে অন্য দুটো গান গেয়েছেন অ্যাশেজ ব্যান্ডের জুনায়েদ ইভান টুনটুন বাউল। সিনেমায় নিরুদ্দেশ শিরোনামের গানটির মধ্য দিয়ে নতুন অধ্যায়ে পা রাখল অ্যাশেজ। গান দিয়ে প্লেব্যাকে যাত্রা করল ব্যান্ডটি। গানটি লিখেছেন সুর করেছেন জুনায়েদ ইভান। সম্প্রতি গানের কিছু অংশ প্রকাশ করা হয়েছে। কিছুদিনের মধ্যেই এরও মিউজিক ভিডিও প্রকাশ হবে বলে জানিয়েছেন জুনায়েদ ইভান। তিনি বলেন, ‘বিউটি সার্কাস সিনেমার নির্মাতা মাহমুদ দিদার ভাইয়ের সঙ্গে অনেক আগে থেকেই আমাদের পরিচয়। তখন থেকে গান-চলচ্চিত্র নানা বিষয়ে আমাদের আড্ডা হতো। বছর চারেক আগে তিনি সিনেমায় গানের ব্যাপারে আমাকে বলেন। গানের প্রেক্ষাপট ব্যাখ্যা করেন। খারাপ সময় পেরিয়ে একটা মানুষের ঘুরে দাঁড়ানোর যে প্রচেষ্টা, সেটাই গানের বিষয়বস্তু।

দেশের আবহমান সার্কাস শিল্প নিয়ে মাহমুদ দিদার বিউটি সার্কাস সিনেমাটি নির্মাণ করেছেন। চিরায়ত সার্কাসের দুর্ধর্ষ সব পারফরম্যান্স দেখতে পাবে দর্শক সিনেমার মাধ্যমে। বিউটি নামের এক নারী একটি সার্কাস দল চালায়, তার জীবন-সংগ্রামের গল্প তুলে ধরা হয়েছে এতে। মাহমুদ দিদারের পরিচালনায় প্রধান চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে। আরো অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, তৌকীর আহমেদ, এবিএম সুমন, শতাব্দী ওয়াদুদ, মনিষা অর্চি প্রমুখ।

২০১৭ সালে নির্মাণ শুরু হলেও চলচ্চিত্রটির ব্যাপ্তি নির্মাণের বৃহৎ আয়োজন সম্পন্ন করতে প্রায় পাঁচ বছর লাগে নির্মাতার। করোনা মহামারীর কারণেও সিনেমাটির মুক্তি পিছিয়ে গিয়েছে কয়েকবার। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদানপ্রাপ্ত ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় বসুন্ধরা গুঁড়ো মসলা নিবেদিত বিউটি সার্কাস ২৩ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে। ২০১৭ সালের ফেব্রুয়ারি নওগাঁর সাপাহার মানিকগঞ্জে দুই শতাধিক নির্মাণসঙ্গী নিয়ে দুই হাজার গ্রামবাসীর উপস্থিতিতে চিত্রায়ণ হয় বিউটি সার্কাস। আগামী সপ্তাহে সিনেমাটির মুক্তি উপলক্ষ প্রচারণায় ব্যস্ত সময় পার করছে বিউটি সার্কাসের টিম।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন