উত্তর কোরিয়া থেকে গোলাবারুদ কিনছে রাশিয়া

বণিক বার্তা অনলাইন

উত্তর কোরিয়া থেকে আর্টিলারি গোলাবারুদ কিনছে রাশিয়া। ইরানের তৈরি ড্রোনও ব্যবহার করছে দেশটি। মার্কিন গোয়েন্দারা এ সব তথ্য দিয়েছে। খবর নিউইয়র্ক টাইমস।

সংবাদমাধ্যমটিকে কর্মকর্তারা বলেন, দেশ দুটি থেকে অস্ত্র ক্রয় রাশিয়ার উপর পশ্চিমা নিষেধাজ্ঞা কাজ করছে এমন ইঙ্গিতই দিচ্ছে। নিষেধাজ্ঞা ইউক্রেনে আক্রমণ জারি করার সক্ষমতা কমিয়ে দিয়েছে।

গত সোমবার টাইমসের প্রতিবেদনে বলা হয়, মস্কো কী কিনেছিল সম্প্রতি প্রকাশিত ওই গোয়েন্দা প্রতিবেদনে বিস্তারিত বিবরণ বলা হয়নি। তবে অস্ত্রগুলোর মধ্যে আর্টিলারি শেল ও রকেট অন্তর্ভুক্ত রয়েছে। রাশিয়া এই ধরনের সরঞ্জাম আরো কিনবে বলে ধারণা করা হচ্ছে।

গত আগস্টে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানান, ইরানের তৈরি ড্রোন ব্যবহারে রাশিয়া অনেক ব্যর্থতার সম্মুখীন হয়েছে। তারপরও কয়েক শত মোহাজের-৬ ও শাহেদ-সিরিজের মানুষবিহীন যান (ইউএভি) কেনার পরিকল্পনা করেছে মস্কো।

সম্প্রতি রাশিয়ার দখলে থাকা খেরসনসহ নিজেদের বেশ কয়েকটি স্থানে পাল্টা আক্রমণ শুরু করেছে ইউক্রেন। এর মধ্যে কামান ও গোলাবারুদ মজুত রয়েছে এমন স্থানও রয়েছে। মার্কিন কর্মকর্তারা বলছেন, নিষেধাজ্ঞার কারণে ইউক্রেনে ধ্বংস হওয়া যানবাহন ও অস্ত্রের ঘাটতি পূরণের ক্ষমতা সীমিত হয়ে গিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন