নারায়ণগঞ্জে হচ্ছে ৬ মেগাওয়াট সক্ষমতার বর্জ্যভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

নিজস্ব প্রতিবেদক

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে নারায়ণগঞ্জে স্থাপিত হচ্ছে ছয় মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের আওতাধীন ৯ নম্বর ওয়ার্ডের জালকুড়ি এলাকায় এই কেন্দ্র স্থাপন করা হবে।

এ বিষয়ে আজ বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে কনসোর্টিয়াম অব ইউডি এনভায়রনমেন্টাল ইকুইপমেন্ট টেকনোলজি কোম্পানি লিমিটেড নামে চীনের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, বিশেষ অতিথি বিদ্যুৎ-জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ একেএম শামীম ওসমান এবং চীনের রাষ্ট্রদূত এইচইলি জিমিং, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহ উদ্দিন চৌধুরী এবং বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।

স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকার পরিবেশ ভারসাম্য রক্ষায় যেসব প্রকল্প গ্রহণ করতে চলেছে নারায়ণগঞ্জের প্রকল্পটি তার একটি। এর আদলে সারা দেশের পৌরসভা ও গ্রামে এই কাজ করা হবে। এরমধ্যে ২০ থেকে ৩০টি জায়গা আমরা চিহ্নিত করেছি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এই কেন্দ্র থেকে যে বিদ্যুৎ কেনা হবে, তার দাম হবে প্রতি ইউনিট প্রায় ২০ টাকা। অথচ আমরা এটি বিক্রি করবো ৫ থেকে ৬ টাকায়। এই ঘাটতির সংস্থান করবে বিদ্যুৎ বিভাগ। এর মূল কারণ হচ্ছে— প্রধানমন্ত্রী চেয়েছেন দেশের সব বর্জ্য ব্যবস্থাপনার একটি নির্দিষ্ট কাজ হোক। উনার এই আগ্রহের কারণে আজকের এই প্রকল্প। তিনি বলেন, নারায়ণগঞ্জ এই প্রকল্পের পর পরিবেশবান্ধব ও মডেল শহরে পরিণত হবে।

স্বাগত বক্তব্যে পিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমান বলেন, এই কেন্দ্রটি স্থাপন হলে নারায়ণগঞ্জের বর্জ্য ব্যবস্থাপনা অনেক ভালো অবস্থানে আসবে। এই কেন্দ্র থেকে নো-পেমেন্ট নো-ইলেকট্রিসিটি অনুযায়ী বিদ্যুৎ নেয়া হবে। এখান থেকে প্রতি ইউনিট বিদ্যুৎ ২০ দশমিক ৯১ সেন্টে কিনবে পিডিবি৷ এই চুক্তি সইয়ের পর ৪৫৫ দিনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। আমি আশা করছি, নির্দিষ্ট সময়ে এই কাজ শেষ হবে।

কনসোর্টিয়াম অব ইউডি এনভায়রনমেন্টাল ইকুইপমেন্ট টেকনোলজি কোম্পানির সিইও জো টিং জি বলেন, বেল্ট ইন ইনিশিয়েটিভ এর আওতায় বিশ্বের বহু দেশ ক্লিন এনার্জি নিয়ে কাজ করছে। এই প্রকল্পের আওতায় আজ নারায়ণগঞ্জে বর্জ্য বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হচ্ছে। আমরা আশা করছি, চীনের এই কাজের আওতায় সারা বিশ্বের সবুজ প্রকল্পের অংশ হয়ে উঠবে নারায়ণগঞ্জ।

মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, দীর্ঘ ১১ বছরের অপেক্ষার পর আমরা আজ এই কেন্দ্র পেতে যাচ্ছি। এজন্য আমরা ২৩ একর জায়গা অধিগ্রহণ করেছি। নারায়ণগঞ্জ থেকে ৫০০ টন ময়লা সংগ্রহ করা হবে এই কেন্দ্রের জন্য। আমরা যদি ময়লা দিতে না পারি, সেক্ষেত্রে ১০০ টাকা করে জরিমানা দিতে হবে। আর ওরা নিতে না পারলে ৫০০ টাকা উল্টো আমাদের দিতে হবে।

তিনি বলেন, এই কেন্দ্র স্থাপনের পর নারায়ণগঞ্জে আর ময়লা থাকবে না। পাশাপাশি শীতলক্ষ্যা নদীর উন্নয়নে আমরা কাজ করতে চাই।

অনুষ্ঠানে বলা হয়, প্রাথমিকভাবে প্রকল্পের মোট ব্যয় ধরা হয় ১৯১১৮.২৫ লাখ টাকা। পরে প্রকল্পের ব্যয় সংশোধিত হয়ে ৩৪৫৯১.৩১ লাখ টাকা ধরা হয়েছে। যা ২০১৮ সালের ৭ নভেম্বর একনেক সভায় অনুমোদিত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন