গোতাবায়ার নিরাপত্তা চায় শ্রীলংকার ক্ষমতাসীন দল

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

জনবিক্ষোভের মুখে পালিয়ে যাওয়া শ্রীলংকার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশে ফিরিয়ে এনে তার নিরাপত্তা ও অন্যান্য সুবিধা নিশ্চিতের দাবি তুলেছে দেশটির ক্ষমতাসীন দল। নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের কাছে তারা এ অনুরোধ জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ান।

ক্ষমতাসীন শ্রীলংকার পডুজানা পেরামুনার সাধারণ সম্পাদক সাগারা কারিয়াওয়াসাম বৃহস্পতিবার বলেছেন, আমরা সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে দেশে ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং নিরাপত্তা ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রদানের জন্য বর্তমান প্রেসিডেন্টকে অনুরোধ করেছি।

স্থানীয় সংবাদমাধ্যম নিউজফার্স্ট একজন সাবেক রাষ্ট্রদূতের বরাত দিয়ে বুধবার জানিয়েছে রাজাপাকসে আগামী সপ্তাহে দেশে ফিরতে পারেন। বর্তমানে রাজাপাকসে অস্থায়ীভাবে থাইল্যান্ডে অবস্থান করছেন। তবে তিনি যুক্তরাষ্ট্রে স্থায়ী হতে গ্রিন কার্ডের জন্য আবেদন করেছেন বলেও গণমাধ্যমে খবর এসেছে।

শ্রীলংকার এ সাবেক প্রেসিডেন্ট অর্থনৈতিক সংকটের মধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়লে দেশকে ফেলে রেখে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পালিয়ে যান। পরে তিনি প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন। এরপর দেশের হাল ধরেন প্রবীণ রাজনীতিবিদ রনিল বিক্রমাসিংহে। রাজাপাকসের বিরুদ্ধে অভিযোগ তিনি দেশটির অর্থনীতিকে ভুলভাবে পরিচালনা করেছেন এবং সাত দশকের সবচেয়ে ভয়াবহ আর্থিক সংকটের দিকে ঠেলে দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন