মোবাইল টাওয়ার স্থাপন

চীন থেকে সাড়ে ৬ কোটি ডলার ঋণ সলোমন দ্বীপপুঞ্জের

বণিক বার্তা অনলাইন

সলোমন দ্বীপপুঞ্জের মোবাইল খাতে সাড়ে ৬ কোটি ডলার ঋণ দিচ্ছে চীন। দ্বীপ রাষ্ট্রটিতে ১৬১টি মোবাইল টাওয়ার নির্মাণে এ অর্থ খরচ হবে বলে জানা গেছে। টেলিকম সরঞ্জাম সরবরাহ ও অবকাঠামো নির্মাণে থাকছে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ে।

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়, সলোমন দ্বীপপুঞ্জের টেলিকম খাত উন্নয়নে ৬ কোটি ৬০ লাখ ডলার ঋণ দিচ্ছে চীন। এই ঋণের অর্থ জোগান দেবে চীনের এক্সিম ব্যাংক। সুদের হার ধরা হয়েছে ১ শতাংশ।

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রটিকে প্রথমবার ঋণ দিচ্ছে বেইজিং। তাইওয়ান ও পশ্চিমা বলয় থেকে বেরিয়ে আসার পর বছরের শুরুতে বেইজিংয়ের সঙ্গে স্বাক্ষরিত দ্বিপক্ষীয় একটি চুক্তির ফলে এ ঋন সুবিধা পাচ্ছে সলোমন দ্বীপপুঞ্জ।


বিশ্লেষকরা বলছেন, টাওয়ার নির্মাণে হুয়াওয়ের এই উদ্যোগ অস্ট্রেলিয়ার জন্য সতর্ক সংকেত। এর আগে নিরাপত্তার কারণে দেশটি অবকাঠামো নির্মাণে হুয়াওয়ের সঙ্গে সরকারি চুক্তিকে নিষিদ্ধ করেছিল।

নিরাপত্তা সংক্রান্ত জটিলতায় ২০১৯ সালের প্রযুক্তি ভাগাভাগিতে হুয়াওয়েকে নিষিদ্ধ করে যুক্তরাষ্ট্র। পরের বছর ফাইভজি নেটওয়ার্ক উন্নয়নে হুয়াওয়ের সরঞ্জাম ব্যবহার বন্ধের নির্দেশ দেয় যুক্তরাজ্য।

চীনের সঙ্গে কূটনৈতিক মিত্রতা স্থাপনের আগে ২০১৮ সালের সাগরতলে কেবল নেটওয়ার্ক সম্প্রসারণে হুয়াওয়ের সঙ্গে চুক্তি করে সলোমন দ্বীপপুঞ্জ। কিন্তু অস্ট্রেলিয়ার যৌথভাবে কাজটি করার প্রস্তাব দিলে চুক্তি থেকে সরে আসে তারা।

দ্বীপপুঞ্জটি আশা করছে, ২০২৩ সালের নভেম্বরের মধ্যে  ৪৮ শতাংশ অবকাঠামো উন্নয়ন সম্ভব হবে। ওই সময় দেশটিতে প্যাসিফিক গেমসের আসর বসার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন